৪ মামলায় দুদুর জামিন

গাড়ি পোড়ানো, ভাঙচুর ও নাশকতার অভিযোগ এনে দায়ের করা চার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কৃষকদলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে জামিন দিয়েছেন হাইকোর্ট।
চলতি বছরের জানুয়ারিতে সরকার বিরোধী আন্দোলন হরতাল-অবরোধের সময় রাজধানীর মিরপুর ও রূপপুর থানায় উল্লেখিত অভিযোগ এনে চারটি মামলা করে পুলিশ।
গত এপ্রিলে মামলাগুলোতে জামিন আবেদন করলে আদালত শুনানি শেষে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারপতি মো. রেজা-উল হক ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। একই সঙ্গে দুদুকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। আগামী চার সপ্তাহের মধ্যে সরকারকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে শামসুজ্জামান দুদুর পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট সগীর হোসেন লিওন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খান (এফআর খান)।
জানতে চাইলে এ মামলার ফাইলিং ল’ইয়ার অ্যাডভোকেট সগীর হোসেন লিওন বলেন, ‘দুদুর জামিন চেয়ে আমরা এপ্রিল মাসে একটি আবেদন জমা দিয়েছিলাম, সে আবেদনের শুনানি করে আজ আদালত আমাদের মক্কেলকে জামিন দিয়েছেন।’
বিএনপি চেয়ারপারসনের এ উপদেষ্টার জামিনের কথা স্বীকার করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এফআর খান বলেন, ‘আদালত শুনানি শেষে হরতাল অবরোধের সময় গাড়ি পোড়ানোর চেষ্টার অভিযোগ এনে দায়ের করা চার মামলায় দুদুকে জামিন মঞ্জুর করেছেন।’
তবে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন সরকার পক্ষের এ আইনজীবী।

You Might Also Like