ভারতে প্রচণ্ড দাবদাহে মৃত্যুর সংখ্যা কমপক্ষে ৮০০: রেড অ্যালার্ট জারি

ভারতে তীব্র দাবদাহে গত ৭ দিনে কমপক্ষে ৮০০ মানুষ মারা গেছে। তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছেছে। তাপমাত্রার তীব্রতায় রাজধানী নয়াদিল্লির সড়কের কার্পেটিং গলে গেছে।

তাপদাহে সবচেয়ে বেশি দুর্বিষহ অবস্থায় পড়েছে অন্ধ্রপ্রদেশের মানুষ। এই প্রদেশেই ৫৫১ জনের মৃত্যু হয়েছে। সোমবার সেখানে তাপমাত্রা ৪৭ শতাংশে পৌঁছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু জানিয়েছেন, যুদ্ধকালীন তৎপরতায় সাহায্য শিবির খোলা হয়েছে। দুর্গতদের সব ধরণের সাহায্য করা হচ্ছে।

অন্ধ্রপ্রদেশের সীমান্তবর্তী তেলেঙ্গানা রাজ্যে গত এক সপ্তাহে ২৩১ জন মারা গেছে। এখানে তাপমাত্রা ৪৮ ডিগ্রিতে পৌঁছেছে। পঞ্চিমাঞ্চলীয উড়িষ্যা প্রদেশে তাপদাহে ১১ জন মারা গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

ভারতের আবহাওয়া দফতর মঙ্গলবার ও বুধবারের জন্য ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। এর অর্থ হলো তাপমাত্রা এ দু’দিনও ৪৫ ডিগ্রির নিচে নামবে না। আর পশ্চিমবঙ্গে মারা গেছে ১৩ জন। বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহ বেড়েই চলেছে একইসাথে বাড়ছে মৃত্যু মিছিলও।

হিটস্ট্রোকে আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে হাসপাতালগুলোকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। চলমান তাপদাহ স্বল্প সময়ে কমার কোনো সম্ভাবনা দেখা না যাওয়ায় জনগণকে কারণ ছাড়া বাইরে যাওয়ার ঝুঁকি না নিতে এবং প্রচুর পানি খেতে পরামর্শ দেয়া হয়েছে।

You Might Also Like