২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আমরা ব্যবসা বাণিজ্যের সঙ্গে রাজনীতিকে জড়াতে চাই না। নির্বাচনের পরে কোনো ধরনের সহিংসতা না হওয়ায় ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হয়েছে। দেশের স্বার্থে আমরা যদি ব্যবসা খাতকে রাজনীতি থেকে আলাদা করতে পারি তাহলে আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের অন্যতম মধ্যম আয়ের দেশ হিসেবে পরিণত হবে।
শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে মার্কেটিং বিভাগ এলামনাই এসোসিয়েশন আয়োজিত মার্কেটিং বিভাগের ৮ম পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। পৃথিবীর অনেক সম্ভাবনাময় দেশের মধ্যে এটা অন্যতম একটি দেশ। অতীতে আমাদের কিছুই ছিল না। আমরা ছিলাম বঞ্চিত, নিপীড়িত জাতি। বর্তমানে দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে।
তিনি আরো বলেন, ১৯৭১ সালে আমাদের বাজেট ছিল পাঁচশ’ কোটি টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ২২ লক্ষ ৩৬৫ কোটি টাকা। সম্পদ রিজার্ভ ছিল পাঁচশ’ কোটি ডলার এখন তা বেড়ে দাড়িয়েছে ১৯ বিলিয়ন ডলার।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ। এছাড়া অন্যান্যের মধ্যে খান গ্রুপের চেয়ারম্যান এনামুল কবির, মার্কেটিং বিভাগের প্রবীণ শিক্ষক অধ্যাপক ড. আব্দুল কুদ্দুস, ঢাবি এলামনাই এসোসিয়েশনের সভাপতি রকিব উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

You Might Also Like