পরমাণু আলোচনার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামা দ্বিধাদ্বন্দ্বে: ম্যাক কেইন

মার্কিন সিনেটের রিপাবলিকান দলের সদস্য দাবি করেছেন, তেহরানের সঙ্গে পরমাণু আলোচনার ব্যাপারে প্রেসিডেন্ট ওবামা সন্দেহ ও দ্বিধাদ্বন্দ্বের মধ্যে রয়েছেন। জন ম্যাক কেইন ফক্স নিউজকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সংলাপের ব্যাপারে প্রেসিডেন্ট ওবামার এ সংশয়ের বিষয়টি মধ্যপ্রাচ্যে ওয়াশিংটনের মিত্র আরব দেশগুলোও খুব ভালোভাবে উপলব্ধি করতে পেরেছে। ওবামার সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত এবং কট্টর ইরান বিরোধী হিসেবে পরিচিত মার্কিন এ সিনেটর ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে কংগ্রেসে উত্থাপিত পরিকল্পনার ব্যাপারে বলেছেন, রিপাবলিক ও ডেমোক্রেট দলের মধ্যে সমঝোতার ভিত্তিতে পদক্ষেপ নেয়া হবে।

মার্কিন কংগ্রেসের ১৫০জন সদস্য গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামাকে লেখা চিঠিতে রাজনৈতিক পন্থা অবলম্বন করে সংলাপের পদক্ষেপের প্রশংসা করে এ প্রক্রিয়া অব্যাহত রাখার আহবান জানিয়েছেন।

সুইজারল্যান্ডের সুজানে ইরান ও ছয় জাতিগোষ্ঠী পরমাণু চুক্তি চূড়ান্ত করার জন্য সমঝোতায় পৌঁছায়। এ লক্ষ্যে গত দুই সপ্তাহ ধরে এ দেশগুলোর কর্মকর্তারা তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ পরমাণু চুক্তির বিষয়বস্তু লেখার কাজ চালিয়ে যাচ্ছেন।

You Might Also Like