মাটির গভীরে পাঁচতারা হোটেল!

এবার মাটির গভীরে নির্মিত হচ্ছে পাঁচতারা হোটেল। চীনের তিয়ানমেনশান পর্বতের পাদদেশে একটি পরিত্যক্ত পানিপূর্ণ লেকের পাশে নির্মাণ করা হচ্ছে ১০০ মিটার গভীর বিলাসবহুল পাঁচতারা হোটেল। এটির নির্মাণ খরচ পড়ছে ৩৪৫ মিলিয়ন মার্কিন ডলার।


ব্রিটিশ স্থাপত্য প্রতিষ্ঠান অ্যাটকিন্স হোটেলটির নকশা করেছে। এতে রয়েছে ৩৮০টি কক্ষ এবং এটি ১৯ তলা বিশিষ্ট যার মধ্যে দুটি তলা পানির তলদেশে নিমজ্জিত। এর চারপাশে রয়েছে পার্বত্য ল্যান্ডস্কেপ যেখানে হোটেলে থাকা অতিথিরা পর্বতারোহণ এবং পাদদেশে থাকা লেকে স্কেটিং উপভোগ করতে পারবেন। অতিথিদের জন্য ২০১৫ থেকে এই হোটেলটি উন্মুক্ত করা হবে বলে আশা করেন নির্মাতারা। আর এই হোটেলে থাকতে অতিথিদের প্রতি রাতে ব্যয় করতে হবে অন্তত ২০০ ডলার।
পানির তলদেশে থাকা দুটি তলা নির্মাণ করা হচ্ছে অ্যাকুরিয়াম গ্লাস দ্বারা যা মূলত একটি নিমজ্জিত রেস্টুরেন্ট। যেখান থেকে অতিথিরা পানির তলদেশের দৃশ্য উপভোগ করতে পারবেন। অন্যান্য হোটেলের মতো এখানে রয়েছে সুইমিং পুল, স্পোর্টস সেন্টার, ব্যুফে এবং কনফারেন্স সেন্টার। প্রাকৃতিক ভূ-দৃশ্যবলির সম্মিলনে পরিবেশবান্ধবভাবে এর নকশা করেছে অ্যাটকিন্স এবং সেভাবেই এটি স্থাপন করা হচ্ছে। হোটেলটির ছাদে রয়েছে চমৎকার পাহাড়ি বাগান।

You Might Also Like