চলতি মাসেই ঢাকা আসছেন তারানকো

রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপ আয়োজনের চেষ্টায় জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো চলতি মাসেই ঢাকা সফরে আসতে পারেন।

ঢাকায় উচ্চতর রাজনৈতিক পর্যায়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রশ্নবিদ্ধ ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশের রাজনৈতিক সংকটের বিষয় দেখাশোনা করার দায়িত্ব দিয়েছেন বলে জানান। আর্জেন্টিনার কূটনীতিক তারানকো গত বছরের ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপের আয়োজন করেও জট খুলতে পারেননি।

সংশ্লিষ্টরা বলছেন, জাতিসংঘ মহাসচিব নিজেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে কথা বলে উভয়পক্ষকে নমনীয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারানকোর আসন্ন সফরের দিনক্ষণ এখনও জানা যায়নি। তবে আন্তর্জাতিক মহল জাতিসংঘের মধ্যস্থতায় একটা রাজনৈতিক সমঝোতা প্রতিষ্ঠার চেষ্টা করছে বলে ঢাকায় রাজনৈতিক সূত্রগুলো বলছে। এ প্রচেষ্টার লক্ষ্য হল আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সহিংসতা ও ভয়ভীতি মুক্ত, অংশগ্রহণমূলক করা এবং নির্বাচনী সংস্কারের মাধ্যমে নির্বাচনী অনিয়ম দূর করার ব্যাপারে মতৈক্য প্রতিষ্ঠা করা।

সংশ্লিষ্ট সূত্র মতে, আন্তর্জাতিক সম্প্রদায় আগামী নির্বাচনে তাদের অর্থায়নে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবস্থা প্রবর্তনের চেষ্টা চালিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে সম্মত রয়েছেন বলে জানা গেছে।

You Might Also Like