যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শুরু

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলবে রাত ১০টা পর্যন্ত।

এবারের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন যুক্তরাজ্যের ৫ কোটি ভোটার। তাদের রায়ে ঠিক হবে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাজ্যের নেতৃত্বে যাবে কোন দল বা জোট।

সকাল ৭টায় ভোটকেন্দ্রগুলো খুলে দেওয়া হয়। অনেকে ভোট দিয়ে সকালের নাস্তা করেছেন। তবে যুক্তরাজ্যের কর্মব্যস্ত নাগরিকরা ভোট দেওয়ার সুযোগ পাবেন রাত ১০টা পর্যন্ত।

তবে যুক্তরাজ্যের চার রাজ্যের মধ্যে সময়ের ব্যবধানের কারণে সবচেয়ে আগে ভোট গ্রহণ শুরু হয় ওয়েলসে। রবার্ট পিটসন নামে একজন ভোটার তার ভোটাধিকার প্রয়োগ করার পর টুইট করেছেন, ‘কাজ শেষ। আমি ভোট দিয়েছি।’ জাতীয় নির্বাচনে ওয়েলসের ৪০টি আসনে লড়ছেন ২৮০ জন প্রার্থী।

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড নিয়ে গঠিত যুক্তরাজ্যের এবারের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে- এমন আভাস পাওয়া গেছে নির্বাচন নিয়ে করা সব জরিপের ফলাফলেই। আরো বলা হয়েছে, কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা হয়তো পাবে না। তাই যদি হয়, তবে যুক্তরাজ্যে ঝুলন্ত পার্লামেন্ট হবে। দরকষাকষির মধ্য দিয়ে যদি জোট সরকার গঠন করা সম্ভব হয়, তবে ঝুলন্ত পার্লামেন্ট থেকে মুক্তি পাবে যুক্তরাজ্য। তাও যদি না হয়, তবে দ্বিতীয় বার নির্বাচন করতে হতে পারে।

এদিকে এই নির্বাচনে বড় দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন টোরি পার্টি এবং লেবার পার্টির মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে লিব ডেম পার্টি ও ইউকিপ পার্টি এবং স্কটল্যান্ডের জাতীয়তাবাদী দল এসএনপি এই নির্বাচনে বিশেষ প্রভাব রাখতে সক্ষম হবে। ভোট প্রাপ্তির দিক থেকে হয়তো এসএনপি হবে তৃতীয় বৃহত্তম দল।

তথ্যসূত্র : গার্ডিয়ান অনলাইন।

You Might Also Like