জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির অমর একুশে পালন

নিউইয়র্কের বাংলাদেশী-আমেরিকান নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষা ও বাংলা শিল্প-সাহিত্য-সংস্কৃতি আর ঐহিত্য তুলে ধরা এবং চর্চার দৃঢ় প্রত্যয়ে নানা অনুষ্ঠানের মাধ্যমে অমর একুশে, মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে কমিউনিটির সুপরিচিত সামাজিক সংগঠন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ইন্্ক। অমর একুশে ফ্রেন্ডস সোসাইটির উল্লেখ্যযোগ্য কর্মসূচীর মধ্যে ছিলো শিশু-কিশোর-কিশোরীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, একুশে ভিত্তিক নাটিকা, দেশাত্ববোধক সঙ্গীত সহ একুশের প্রথম প্রহরে অর্থাৎ রাত ১২টা এক মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে বিভিন্ন সংগঠনের পুষ্পস্তবক অর্পণ।
জ্যামাইকার হিলসাইডস্থ বার্নি পার্টি সেন্টারে ২০ ফেব্রুয়ারী সন্ধ্যায় আয়োজিত ফ্রেন্ডস সোসাইটির একুশের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন সিটির ডিস্ট্রিক্ট ২৪-এর নির্বাচিত কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান। এছাড়াও কুইন্স বরো প্রেসিডেন্ট মেলিন্ডা কাট্্স’র পক্ষে তার প্রতিনিধি মোহাম্মদ হক অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন।
ফ্রেন্ডস সোসাইটির সভাপতি বিলাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন ফ্রেন্ডস সোসাইটির উপদেষ্টা নাসির আলী কান পল, এবিএম ওসমান গণি, সালেহ আহমেদ ও রেজাউল করীম চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার, সাবেক সভাপতি ও একুশ পালন কমিটির আহ্বায়ক মোহাম্মদ মনিরুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক ও একুশ পালন কমিটির সদস্য সচিব এএফ মিসবাহউজ্জামান, বর্তমান সাধারণ সম্পাদক সেবুল মিয়া প্রমুখ।
কমিউনিটিতে বিশেষ অবদান রাখায় অনুষ্ঠানে ফ্রেন্ডস সোসাইটির পক্ষ থেকে সংগঠনের অন্যতম উপদেষ্টা, বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী এবিএম ওসমান গণিকে ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কবি শামস আল মমিন, নাট্যাভিনেত্রী লুৎফুন্নাহার লতা, লেখক এবিএম সালেহউদ্দিন, আনন্দ ইকবাল, নূরুল ইসলাম বর্ষণ, শেখ হায়দার আলী, মোহর খান ও কামনা হাসান।
অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ডা. মেছের আহমেদ, মাহবুবুল আলম ফিরাজ, সুলতান মাহমুদ, দেবাশীষ হালদার এবং বাঁশী বাজিয়ে শুনান ওস্তাদ হারুনুর রশীদ। এছাড়া জ্যামাইকা থিয়েটার গীতিনাট্য ও নাটিকা পরিবেশন করে।
অনুষ্ঠানে শিশু-কিশোর-কিশোরীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় (দু বিভাগ) বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন ফ্রেন্ডস সোসাইটির অন্যতম উপদেষ্টা ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নবনির্বাচিত সাধারণ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, সভাপতি বিলাল চৌধুরী, সাধারণ সম্পাদক সেবুল মিয়া, সাবেক সভাপতি মোহাম্মদ মনির হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক এএফ মিসবাহউজ্জামান।
অনুষ্ঠানের বিভিন্ন পর্ব পরিচালনা ও উপস্থাপনা করেন ফ্রেন্ডস সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল আজাদ ভূঁইয়া, সাংগঠনিক সম্পাদক এডভোকেট কামরুজ্জামান, সাহিত্য সম্পাদক শফিউল আলম ও সাংস্কৃতিক সম্পাদক চিত্রা এষ।
অনুষ্ঠান শেষে একুশের প্রথম প্রহরে প্রজ্জলিত মোমবাতি হাতে বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও উপস্থিত সুধীবৃন্দ সারিবদ্ধ হয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি………’ অমর সঙ্গীত নিয়ে শহীদ বেদীতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করে জ্যামাইকা বায়ংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ইন্ক’র নেতৃবৃন্দ। এরপর একে একে শহীদ বেদীতে পুষ্প স্তবক অর্পণ করে যথাক্রমে বাংলা একাডেমী ইউএসএ ইন্্ক, বৃহত্তর রংপুর কল্যাণ সমিতি ইন্্ক, রংপুর এসোসিয়েশন ইউএসএ ইন্্ক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইন্্ক, বাংলাদেশ-আমেরিকা কালচারাল একাডেমী নিউইয়র্ক, জ্যামাইকা থিয়েটার-এর নেতৃবৃন্দ ও প্রতিনিধিবৃন্দ। এছাড়াও অনেকে ব্যক্তিগতভাবে শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

You Might Also Like