অরপি আহমেদের সাহিত্য কর্ম চিরঞ্জয়ী হোকঃ পণ্ডিত রামকানাই দাশ

এ বছর শিল্পকলায় একুশে পদকে সম্মানিত এবং উপমহাদেশের সংগীত জগতের জীবিত কিংবদন্তী পণ্ডিত রামকানাই দাশ বলেছেন শিল্প, সাহিত্য, সংগীত ইত্যাদি ক্ষেত্রে শেষ বলতে কিছু নেই। নতুন নতুন সৃষ্টির নিরন্তর প্রচেষ্টা চলতেই থাকে। আমি সারাজীবন সংগীত নামক মহাসমুদ্র হাতড়ে চলেছি কিন্তু এখনো তীরের সন্ধান পাইনি। প্রবাসী লেখক সাংবাদিক অরপি আহমেদ কে নিয়ে নিউ ইয়র্ক ভিত্তিক সংগঠন সাহিত্য একাডেমী আয়োজিত এক বিশেষ  প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে পণ্ডিত রামকানাই দাশ আরও বলেন, একজন সমাজ এবং রাজনীতি সচেতন মানুষ হিসেবে অরপি আহমেদ তার লেখায় বিভিন্ন ঘটনার যে অপূর্ব সমাহার ঘটিয়েছেন তা অনেক প্রশংসার দাবিদার। এখানে উল্লেখ্য যে সম্প্রতি বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদক পাওয়ার পর বর্তমানে নিউ ইয়র্ক সফররত পণ্ডিতজির  এই প্রথম কোন অনুষ্ঠানে যোগ দেয়া। বাংলাদেশের বিভিন্ন প্রসিদ্ধ প্রকাশনা প্রতিষ্ঠান থেকে প্রকাশিত সাম্প্রতিক ক’টি বই অরপি আহমেদ পণ্ডিত রামকানাই দাশকে উপহার দেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে লেখক অরপি আহমেদ বলেন, প্রথম দিকে স্বনামেই লিখতাম। কিন্তু অনেকের কাছ থেকে মিস্র প্রতিক্রিয়া পেয়ে একসময় বেনামে, অর্থাৎ অরপি আহমেদ নামেই লিখতে শুরু করি। তিনি বলেন, অনেক ছোটবেলায় পত্রমিতালি করতাম এবং বন্ধুদের জন্যে প্রেমপত্র লিখে দিতে হতো। সেই মধুর প্রেমের চিঠি অবশ্য ওদের নামেই যেতো। অরপি আহমেদ বলেন, আমার কোন লেখা যদি আপনাদের মনের কোনে একটুও দাগ কাটে তবেই আমার লেখালেখি সার্থক হবে। তিনি বলেন আমাকে নিয়ে আয়োজিত আপনাদের এই মহতি অনুষ্ঠানে এসে পরম শ্রদ্ধেয় পণ্ডিত রামকানাই দাশ আমাকে ধন্য করেছেন।

সাহিত্য একাডেমী বাংলাদেশ সোসাইটি অব নিউ ইয়র্ক এর মিলনায়তনে লেখক সাংবাদিক অরপি আহমেদ কে নিয়ে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। লেখকের ঘনিষ্ঠ বন্ধু এবং বিশিষ্ট সাংবাদিক আকবর হায়দার কিরনের পরিচালনায় অনুষ্ঠানে বাংলাদেশ সোসাইটি অফ নিউ ইয়র্কের ভাইস প্রেসিডেন্ট মহিউদ্দিন দেওয়ান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে সোসাইটির পক্ষে সবাইকে স্বাগত জানান। একুশে পদকপ্রাপ্ত পণ্ডিত রামকানাই দাশ এবং অনলাইন সাংবাদিকতার অন্যতম পুরোধা এবং বাংলা ভাষাভাষী বিশ্বের জনপ্রিয় খবর ডট কম সম্পাদককে তিনি সোসাইটির পক্ষে অভিনন্দন এবং ধন্যবাদ জানান। সাহিত্য একাডেমীর পরিচালক এবং বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মোশাররফ হোসেন ছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংস্কৃতিসেবী জাকারিয়া চৌধুরী, ভিওএর’র ফকির সেলিম হোসেন, বৈশাখী টিভির হাসানুজ্জামান সাকি ও ডানা ইসলাম। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন ফকির সেলিম হোসেন এবং গোপন সাহা। শুরুতে সাহিত্য একাডেমী এবং খবর ডট কমের পক্ষে অতিথিদের ফুলের তোড়া দিয়ে সম্মানিত করেন উম্মে কুলসুম এবং রাহাত কাজী শিউলি । অনুষ্ঠানের ছবিগুলো তুলেছেন আলোকচিত্র সাংবাদিক নিহার সিদ্দিকি।

 

You Might Also Like