বাংলাদেশ ব্যাংক থেকে ডলার নেবে সরকার

বাজেট বরাদ্দের অর্থ দিয়ে পদ্মাসেতু প্রকল্পের বৈদিশিক মুদ্রার দায় পরিশোধে বাংলাদেশ ব্যাংক থেকে সরকার ডলার নেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, পদ্মা সেতুর জন্য বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ডলার নেওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমে ভুলভাবে এসেছে। সরকার পদ্মা সেতু করতে রিজার্ভ থেকে কোন ডলার ধার বা ঋণ নিবে না।

পদ্মাসেতুর জন্য বাজেটে অর্থ বরাদ্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, বাজেটে পদ্মাসেতুর জন্য অর্থ বরাদ্দ দেওয়া হবে। সরকার সেই অর্থ দিয়ে বৈদেশিক মুদ্রার দায় মেটাতে বাংলাদেশ ব্যাংক থেকে ডলার নেবে। সরকার টাকা দিয়ে ডলার নেবে।

অর্থমন্ত্রী এএমএ মুহিত বলেন, আমাদের রিজার্ভ বর্তমানে সাড়ে ১৮ বিনিয়ন ডলারের বেশি। পদ্মাসেতু করতে ২ দশমিক ২ বিনিয়ন ডলার প্রয়োজন। এটি বড়ো কোন অর্থ নয়। স্বাভাবিক ভাবেই তা নেওয়া যাবে।

তিনি বলেন, পদ্মাসেতু প্রকল্প আমরা যথাসময়েই শুরু করবো। বড় ঠিকাদারদের অংশ নিয়ে আমাদের সংশয় ছিল। কিন্তু সে সংশয় সত্যি হয়নি। বড় বড় ৩টি ঠিকাদারি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

মুহিত বলেন, আমরা চার বছরের জন্য এই প্রকল্পে অর্থ বরাদ্ধ রাখতে চাই। পাঁচ বছর নয়।

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, ডলার নেওয়ার প্রক্রিয়াটি স্বাভাবিক। সরকার পদ্মাসেতুর জন্য অগ্রণী ব্যাংকে হিসাব খুলেছে। ব্যাংক তার মতো করে টাকার বিপরীতে ডলার সংগ্রহ করবে। প্রয়োজনে বাংলাদেশ ব্যাংকও পাশে থাকবে। যাতে ডলারের দাম স্থিতিশীল থাকে।

এসময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

You Might Also Like