জাওয়াহিরির কথিত অডিও বার্তা যুক্তরাষ্ট্র থেকে ছাড়া হয়

বাংলাদেশ নিয়ে আল-কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরির কথিত অডিও বার্তাটি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্য থেকে ছাড়া হয়েছে।
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানায়, জিহাদোলজি ডট নেট (jihadology.net) নামের ওই ওয়েবসাইটটি থেকে অডিও বার্তাটি প্রচার কা হয়। বিটিআরসি সোমবার ওয়েবসাইটটি বাংলাদেশে প্রচার বন্ধ করে দেয় বলে জানানো হয়।
সম্প্রতি বাংলাদেশে ইসলাম বিরোধীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে এই অডিও বার্তাটি প্রচার করা হয়। অডিও বার্তায় নিজেকে আল-কায়েদার বর্তমান প্রধান জাওয়াহিরি দাবি করে এই আহ্বান জানায় এক ব্যক্তি।
বিটিআরসি জানায়, জিহাদোলজি সম্পর্কিত জাওয়াহিরির আরো অনেক ধরনের বার্তা ওই ওয়েবসাইটটি থাকায় তা সম্পূর্ণ ভাবে বন্ধ করা হয়। ফলে দেশ থেকে এখন আর কেউ ওই ওয়েবসাইটটিতে ঢুকতে পারবে না।
বিটিআরসির দাবি, ২০১০ সালের ১০ আগস্ট ওই সাইটটি চালু করা হয়। আর জিহাদোলজির ওয়েবসাইটে আপলোড হওয়ার পরপরই জাওয়াহিরির কথিত অডিও বার্তাটি দ্রুত ছড়িয়ে পড়ে ইন্টারনেটে।
প্রায় ২৯ মিনিটের অডিও বার্তাটি ২০১৩ সালের ৪ নভেম্বর তৈরি হলেও প্রথম আপলোড হয় চলতি বছরের ১৪ জানুয়ারি। গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের গণমাধ্যমগুলোতে এই অডিও বার্তা ফলাও করে প্রচার করা হয়।
বিটিআরসি সূত্র জানায়, জিহাদোলোজি ডট নেট থেকেই বাংলাদেশ সম্পর্কে জাওয়াহিরিরঅডিও বার্তাটি ছাড়া হয়েছে। আর ওয়েবসাইটটি পরিচালিত হয় অ্যারিজোনা অঙ্গরাজ্যের একটি শহর থেকে।
গত তিনদিন ধরে এ ব্যাপারে অনুসন্ধান করে বিটিআরসি ও গোয়েন্দা সংস্থা বিষয়টি নিশ্চিত হয়।

 

You Might Also Like