সিরিজ জিততে চায় টাইগাররা

নিষেধাজ্ঞার কারণে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার সুযোগ পাননি মাশরাফি বিন মর্তুজা। এ জন্য দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান। তবে আজ রবিবার অনুষ্ঠিতব্য দ্বিতীয় ম্যাচে মাঠে নামছেন মাশরাফি। শনিবার সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে উপস্থিত হন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিয়মিত ওয়ানডে অধিনায়ক।

সংবাদ সম্মেলনের শুরুতেই পাকিস্তান দল নিয়ে কথা বলতে হয়েছে মাশরাফিকে। এক প্রশ্নের জবাবে মাশরাফি বলেছেন,  এই পাকিস্তান দল আমার কাছে সাধারণ মানের মনে হয়নি; আমরা জিতেছি বলে নয়। ওদের যে বোলিং লাইন, বিশ্বকাপেও এটাই ছিল। আমার কাছে মনে হয়, বিশ্বকাপের চেয়ে এই বোলিং লাইন বেশি ভাল।

ব্যাটিংয়ে মিসবাহ বা আহেমদ শেহজাদ নাই। এ ছাড়া আফ্রিদিও নেই। আফ্রিদি অনেকবার আমাদের সাথে গেম চেঞ্জ করে দিয়েছে, এটা ঠিক। আমার মনে হয়, একটা টিম যখন চেঞ্জ হয়, তখন সিনিয়রদের তো অবসর নিতেই হবে। আফ্রিদি বা মিসবাহ তো এক সময় অবসর নিতই। এ কারণে ওদের দলে কয়েকজন নতুন খেলোয়াড় আছে। নতুন খেলোয়াড় অবশ্য আমাদের দলেও আছে। একটা টিম গুছিয়ে নিতে কিছুদিন সময় তো লাগেই। আমার মনে হয়, ওরা শক্তির দিক থেকে কোনো অংশে কম নয়।

হোয়াইটওয়াশ ও সিরিজ জয় প্রসঙ্গে মাশরাফি বলেছেন,  আমরা যখন দেশে খেলি এবং প্রথম ম্যাচ জেতার পর সবাই হোয়াইটওয়াশ বা বাংলাওয়াশ নিয়ে কথা বলে। এগুলো আমার কাছে মনে হয় অতিরিক্ত চাপ। আমরা কোনো সিরিজ খেলতে নামলে প্রত্যেকটি ম্যাচই জেতার চেষ্টা করি। এই মুহূর্তে আমাদের জন্য পরের ম্যাচটি বেশি গুরুত্বপূর্ণ। পরের ম্যাচটি আমরা জিততে চাই। এটা জিতলেই আমরা সিরিজ জিতে যাব। তার পরের ম্যাচেও নিশ্চয় আমরা হারের জন্য মাঠে নামব না। আপাতত পরের ম্যাচ নিয়েই ভাবতে চাই।

তিনি আরও যোগ করেছেন,  আমাদের সামনে দারুণ একটি সুযোগ এসেছে। গতকালের (শুক্রবার) ম্যাচটি পারফেক্ট ম্যাচ ছিল আমাদের জন্য। কোথাও বড় কোনো ত্রুটি ছিল না। তবে বোলিংটা আরও একটু ভাল হতে পারত। তার পরও আমার মনে হয়েছে ম্যাচটি পারফেক্ট। তবে এ রকম প্রতি ম্যাচেই খেলা সম্ভব নয়। এ রকম খেলতে পারলে যে কোনো দলের বিপক্ষে যে কোনো সময় জেতা সম্ভব। আমি আশা করছি, আগামীকালের রবিবারের ম্যাচে যদি আমরা শুক্রবারের মতো ভুল-ত্রুটি কম করে খেলতে পারি তবে জেতার সুযোগ থাকবে।

মুশফিকের ব্যাটিং প্রসঙ্গে মাশরাফি বলেছেন,  মুশফিক এখন বাংলাদেশের রান মেশিন। গত ২-৩ বছর ও (মুশফিক) যেভাবে রান করছে তা অনন্য, অসাধারণ। বিশ্বের সেরা ব্যাটসম্যানরা এভাবে খেলে। তবে তেমন আলোচিত হয় না। এটা ওর জন্য ভাল। আশা করি, ও যেভাবে খেলে যাচ্ছে টিমের জন্য এভাবেই খেলে যাবে। ওর শটের কথা বললে বলব, মুশফিক যেভাবে নেটে ব্যাটিং করে, যখন কারো অনুশীলন থাকে না তখনও একা একা নেটে অনুশীলন করে। ১০-১২ জন নেট বোলার এনে সে অনুশীলন করে। আসলে ওর ভাল খেলার তীব্র ইচ্ছাশক্তিই ওকে এখানে নিয়ে এসেছে।

You Might Also Like