৫৬ দিন পর ঘরে ফিরলেন রাহুল

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ৫৬ দিন পর ‘স্বেচ্ছা নির্বাসন’ থেকে ফিরলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। দিল্লিতে তার বাসভবনে ‘হারানো ছেলেকে’ স্বাগত জানানোর প্রতীক্ষায় রয়েছেন তার মা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং বড় বোন প্রিয়াঙ্কা গান্ধী।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সোয়া ১১টার দিকে দিল্লি এয়ারপোর্টে এসে পৌঁছান কংগ্রেস দলের ভাইস প্রেসিডেন্ট রাহুল। তিনি থাই এয়ারওয়েজের বিমানে করে ব্যাংকক থেকে ভারত আসেন বলে জানা গেছে। তবে তার দেশে ফেরার খবরটি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি কংগ্রেস।

আগামী রবিবার রামলীলা ময়দানে কৃষক মজদুর সভায় উপস্থিত থাকবেন রাহুল। মোদি সরকারের প্রস্তাবিত নতুন কৃষি আইনের বিরোধিতা করতেই ওই সভা হওয়ার কথা রয়েছে।

গত ১৬ ফেব্র“য়ারি রাজনীতি এবং সংবাদ মাধ্যম থেকে দূরে রয়েছেন রাহুল। তিনি কেন বা কী কারণে ‘আত্মগোপনে’ গেছেন সে বিষয়ে তার দলের লোকজন কিছুই জানাতে পারেনি। এ ঘটনায় আমেথিতে তাঁর নির্বাচনী কেন্দ্রে নিখোঁজ পোস্টারও পড়েছিল। লোকসভা ভোটে বিপর্যয়ের পর রাহুলের এই ছুটি নিয়ে নানা মহলে নানা রকম মত ছিল। কেউ কেউ তার রাজনৈতিক ভবিষ্যৎ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিলেন।

এদিকে রাহুল আসছেন এ সংবাদ পেয়ে দিল্লিতে তার তুঘলক লেনের বাড়ির সামনে বুধবার রাত থেকে প্রতীক্ষায় রয়েছেন সংবাদ মাধ্যমের কর্মীরা। বৃহস্পতিবার সকাল থেকেই সেখানে জড়ো হয়েছেন টেলিভিশন চ্যানেলের লোকজন। কোনো কোনো চ্যানেল রাহুলের শূন্য গাড়ি আর নিরাপত্তা কর্মীদের ছবি প্রচারিত হচ্ছে।

৪৪ বছরের রাহুল ফেব্র“য়ারি মাসের মাঝামাঝি থেকে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে ছুটি নেন। এর মধ্যে তার ছুটি কয়েক দফা বাড়িয়েছেন। তবে তিনি কোথায় ছুটি কাটাতে গিয়েছিলেন সে বিষয়ে কিছুই উল্লেখ করেনি তার দল। কংগ্রেস কেবল জানিয়েছিল, দল এবং দলে নিজের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নিতেই দীর্ঘ ছুটিতে রয়েছেন রাহুল।

You Might Also Like