জাতিসংঘের সামনে একুশের অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন

নিউইয়র্ক: জাতিসংঘের সামনে  অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে  ১২-০১ মিনিটে শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন ও শিশু-কিশোরদের বাংলা-লিখন প্রতিযোগিতা এবং একুশের গ্রন্থমেলা  আয়োজনের মাধ্যমে উত্তর আমেরিকায় মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চ  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের কর্মসূচী ঘোষণা করেছে।  গত ২২ বছরের মতো এবছরও জাতিসংঘের সামনে (৪৭ স্ট্রীট ও ১ম এভিনিউ) আন্তর্জাতিক বলয়ে একুশের প্রথম প্রহর পালন করবে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনামঞ্চ। ১৯৯২ সালে জাতিসংঘের সামনে একুশের প্রথম প্রহর পালনের মধ্য দিয়ে উত্তর আমেরিকা তথা বর্হিবিশ্বে বসবাসরত বাঙালীরা শহীদদের শ্রদ্ধা জানানো শুরু করে। নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারী  বিকেল  ৫টা থেকে  জাতিসংঘের সামনে ইউনেস্কো, জাতিসংঘ এবং আমেরিকার মূলধারার প্রতিনিধিবৃন্দের অংশগ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি চলছে বলে মুক্তধারা ফাউন্ডেশন সূত্রে  জানা গেছে। মধ্যরাত পর্যন্ত এই অনুষ্ঠান চলবে।
এবছরও মুক্তধারা ফাউন্ডেশন বাংলাদেশে প্রকাশিত একুশের বইমেলার বই নিয়ে নিউইয়র্কে  সপ্তাহব্যাপী একুশের গ্রন্থমেলার আয়োজন করেছে। ১৮ ফেব্রুয়ারী বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত শিশু-কিশোরদের বাংলা লিখন প্রতিযোগিতা। ২১ ফেব্্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলবে। এবছর নিউইয়র্কে একুশের বইমেলা উদ্বোধন করবেন লেখক-সাহিত্যিক ফেরদৌস সাজেদীন। ২১ ফেব্রুয়ারী বিকেল ৬টায় উদ্বোধনী অনুষ্ঠান। এদিন আরো থাকছে কবিতা পাঠ ও আবৃত্তি। প্রতিদিনই অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের মুক্তধারায় নতুন বই নিয়ে আলোচনা। উল্লেখ্য, ইতমধ্যেই বইমেলা ২০১৪ উপলক্ষে লেখক হাসান ফেরদোসের লেখা ও প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত ‘মুক্তিযুদ্ধে সোিেভয়েত বন্ধুরা’ এবং বেঙ্গল ফাউন্ডেশন থেকে  ‘পিকাসোর তিন রমনী’। বিদ্যাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে লেখক আহমেদ মুসার লেখা ‘আম আমেরিকার এক্সরে রিপোর্ট’। এবছর বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত লেখিকা পূরবী  বসুর নারী বিষয়ক গ্রন্থ ‘আমার এ দেহখানি’ প্রকাশিত হয়েছে বেঙ্গল ফাউন্ডেশন থেকে। অরপি আহমেদ এর লেখা মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ‘একাত্তরের যোদ্ধা’ এবং সাই-ফাই ফ্যান্টাসি উপন্যাস ‘হিরো’ প্রকাশ করেছে অনন্যা। আদনান সৈয়দের লেখা গ্রন্থ ‘জানা অজানা রবার্ট ক্লাইভ’ প্রকাশ করেছে সূচীপত্র। রয়েল পাবলিশার্স প্রকাশ করেছে দর্পণ কবিরের নিউইয়র্ক অভিবাসী সমাজের জীবন কাহিনী নিয়ে উপন্যাস ‘অচেনা বিভাস’। নূরুন্নেছা চৌধুরী রুণীর শিশুদের জন্য লেখা ‘হৃদয় জুড়ে বাংলাদেশ’ প্রকাশিত হয়েছে।  প্রকাশ হচ্ছে নিউইয়র্ক প্রবাসী লেখক বাবুল নকরিকের কব্যিগ্রন্থ দূরের গল্প, সরোবরতো সবার বুকেই এবং শেষ অবধি প্রকাশিত হচ্ছে আলআমীন প্রকাশ থেকে। লস এঞ্জেলেসে প্রবাসী লেখক তপন দেবনাথ এর উপন্যাস ‘দায়ভার’ ও গল্পগ্রন্থ  ‘করমর্দন’ প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ।
আবু রায়হানের  ‘রাজা দরশন’ ও ‘চলো বাংলা শিখি’ নামে দুটি বই  ফেব্রুয়ারীর প্রথম দিনেই মুক্তধারায় এসে পৌছেছে। আবু রায়হানের বই প্রকাশ করেছে সময় প্রকাশন। নিউইয়র্ক প্রবাসী আবদুল আজিজের ছড়া গ্রন্থ ‘আমার মায়ের হাসি’ ও গীতিকাব্য ‘সুরের তরী’ ও মুক্তধারায় পাওয়া যাচ্ছে। গ্রন্থ দুটি প্রকাশ করেছে শিখা প্রকাশনী। এছাড়া প্রবাসী লেখক ইকবাল হাসান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, আদনান সৈয়দ, জসিম মল্লিক, আবেদুজ্জামান চৌধুরী, খায়রুজ্জামান চৌধুরীর কাব্যগ্রন্থসহ আরো লেখকের বই প্রকাশ হচ্ছে। প্রবাসে বসবাসরত বেশ কয়েকজন লেখকও যাচ্ছেন বাংলা একাডেমীর বইমেলায়। উল্লেখ্য, একুশের বইমেলা উপলক্ষে প্রবাসী লেখকদের যেসব গ্রন্থ প্রকাশিত হচ্ছে তাঁদের সকলকে নিউইয়র্কের  বইমেলায়  ২কপি করে বই দেয়ার জন্য মুক্তধারা থেকে অনুরোধ জানানো হয়েছে। মুক্তধারা নিউইয়র্ক একুশের নতুন বই বিশ্বব্যাপী বাঙালীদের কাছে পৌছাবার জন্য মুক্তধারা ডট কম এবং আমাজন ডটকমের মাধ্যমে নতুন বই আপডেটের ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যে একুশ উপলক্ষ্যে প্রকাশিত গ্রন্থ নিউইয়র্কে আসা শুরু হয়েছে। ২১ ফেব্রুয়ারীর গ্রন্থমেলার প্রথম দিনে উল্লেখযোগ্য সংখ্যক গ্রন্থ প্রদর্শিত হবে এবং ২৮ ফেব্রুয়ারী মেলার শেষদিন পর্যন্ত নতুন বই আসা অব্যাহত থাকবে বলে মুক্তধারা থেকে জানানো হয়েছে।
এছাড়া গত ১ ফেব্রুয়ারী নিউজার্সী এবং ৮ ফেব্রুয়ারী ওয়াশিংটন বাংলা স্কুলের অনুষ্ঠানে মুক্তধারা বইমেলার আয়োজন করে। আগামি ১৬ ফেব্রুয়ারী কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত দ্বিতীয় বইমেলায়ও মুক্তধারা  যোগ দিচ্ছে।

You Might Also Like