মালালার নামে মহাকাশে উপগ্রহ

বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কারজয়ী পাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাইয়ের নামে মহাকাশে একটি উপগ্রহের নামকরণ করা হয়েছে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) নক্ষত্রবিজ্ঞানী অ্যামি মেইনজার তাঁর আবিষ্কৃত একটি উপগ্রহের নাম পরিবর্তন করে নতুন নাম রেখেছেন ‘মালালা’। এর আগে উপগ্রহটি শুধু একটি সংখ্যা ‘৩১৬২০১’ দিয়ে পরিচিত ছিল। মেইনজার গবেষণার জন্য বিখ্যাত নাসার জেট প্রপালসন ল্যাবরেটরির একজন বিজ্ঞানী।

সিবিএস নিউজ জানিয়েছে, ২০১২ সালে মেইনজার মঙ্গল ও বৃহস্পতি গ্রহ দুটির কক্ষপথের মাঝখানে ‘উপগ্রহ-৩১৬২০১’ আবিষ্কার করেন। উপগ্রহটি সাড়ে পাঁচ বছরে সূর্যকে একবার প্রদক্ষিণ করে।

মেইনজার বলেন, ‘সমাজ ও নারীর কল্যাণে যার অবদান সবাই জানে এমন একজনের নামে আমরা একটি উপগ্রহের নামকরণ করলাম। এখন অনেক উপগ্রহেরই নামকরণ করা হয়, তবে মহিলাদের নামে উপগ্রহের নামকরণ এখনো খুব একটা হয়নি। আমার জানা মতে, এই প্রথমবার কোনো মহিলার নামে উপগ্রহের নামকরণ করা হলো।’

২০১২ সালের অক্টোবরে পাকিস্তানে তালেবানের গুলিতে আহত হন মালালা ইউসুফজাই। নারীশিক্ষার পক্ষে কাজ করার কারণেই তাঁকে হত্যার চেষ্টা চালায় তালেবান। বর্তমানে মালালার বয়স ১৮ বছর। নোবেল ইতিহাসে তিনিই হলেন সর্বকনিষ্ঠ বিজয়ী।

You Might Also Like