ক্ষমতাসীনদের দখল থেকে নদী-জলাশয় মুক্ত করার আহবান টিআইবির

রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতার সাথে সম্পৃক্ত ক্ষমতাসীনদের দখলদারিত্ব থেকে দেশের নদী-জলাশয় মুক্ত করার আহ্বান জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, ক্ষমতাসীনদের ব্যবহার করে যারা বিভিন্নভাবে ক্ষমতার অপব্যবহার করে নদী-জলাশয় অন্যায়ভাবে দখল করে করে আসছে তারা রাজনৈতিক ও প্রশাসনের ক্ষমতার সাথে জড়িত। এসকল ক্ষমতাসীনদের দখলদারিত্ব উৎখাত করতে হবে। যারা এর সাথে সম্পৃক্ত তাদের আইনের আওতায় আনতে হবে।

রোববার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মূল ফটকের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

আজ “বিশ্ব পানি দিবস” উপলক্ষে ‘ট্রান্সপারেন্সি ইন্টারনেশনাল বাংলাদেশ (টিআইবি)’ এই মানববন্ধনের আয়োজন করে। এবছর বিশ্ব পানি দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হলো ‘টেকসই উন্নয়নে চাই পানি খাতে শুদ্ধাচার’।

ইফতেখারুজ্জামান বলেন, ‘বর্তমানে দেশের নদী, জলাশয় ও জলমহলসমূহ ধ্বংশ প্রায়। তাই পানি আইন, পরিবেশ আইন এবং কলকারখানার বর্জ্য ব্যবহারে যেসব আইন রয়েছে সেগুলো যথাযথ প্রয়োগ করতে হবে।

সকল অন্যায়কারীদের বিরুদ্ধে আইনের যথাযথ প্রয়োগ করার আহ্বান জানিয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, এদের বিচারের আওতায় আনা না হলে এই দেশের উন্নয়ন ঝুঁকির সম্মুক্ষীণ হবে এবং এর প্রভাব সুবিধা বঞ্চিত মানুষ, দারিদ্র এবং নারীদের উপর সবচেয়ে বেশী পড়বে।

এ সময়ে মানববন্ধনে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ড. সহিদ আকতার হোসেন, বাউইন এর পরিচালক সঞ্জিত বিশ্বাস সঞ্জয়, টিআইবি এর সদস্য তানভীর সিদ্দিকী, টিআইবি এর কমিউনিকেশন পরিচালক রিজওয়ানুল আহসান প্রমূখ।

You Might Also Like