ইউক্রেনে শান্তিরক্ষী পাঠানোর মতো পাগল ইইউ-তে নেই: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে শান্তিরক্ষী পাঠানোর মতো কোনো পাগল ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) নেই। ‘রুশিয়া ওয়ান চ্যানেল’-কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন।

 

ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের গেরিলাদের সম্মতি না পেলে ইউরোপীয় ইউনিয়ন সেদেশে শান্তিরক্ষী বাহিনী পাঠাবে না। এর আগে বলকান অঞ্চলে ইইউ যে শান্তিরক্ষী বাহিনী পাঠিয়েছিল তা সংঘর্ষরত দুই পক্ষের সম্মতিক্রমেই পাঠানো হয়েছিল বলে তিনি জানান। ইউক্রেন সরকার শান্তিরক্ষী বাহিনী পাঠাতে ইউরোপীয় ইউনিয়নের কাছে অনুরোধ জানিয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর তিনি এসব মন্তব্য করলেন।

 

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ আরো বলেছেন, ইউক্রেন সরকারের উচিৎ স্বঘোষিত লুগানস্ক ও দোনেস্ক প্রজাতন্ত্রের সঙ্গে আলোচনায় বসা যাতে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের বিষয়ে তাদের সমর্থন আদায় করা যায়।

 

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুগানস্ক ও দোনেস্কের রুশপন্থী গেরিলারা স্বাধীনতা ঘোষণা করেছে। ওই অঞ্চলে সংঘাত থামাতে একটি যুদ্ধবিরতি চুক্তি সই হয়েছে। ইউক্রেন বিদেশি শান্তিরক্ষী মোতায়েনের অনুরোধের মাধ্যমে শান্তিচুক্তির বিরুদ্ধে তৎপরতা চালাচ্ছে বলে রাশিয়া অভিযোগ করেছে।

You Might Also Like