ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড়

বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে ভারতের বিরুদ্ধে বাংলাদেশ খেলবে ১৯ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্নে। কোয়ার্টার ফাইনালে উঠতে পারার সাফল্যে এমনিতেই খেলোয়াড়দের মতোই উজ্জীবিত বাংলাদেশে ক্রিকেট সমর্থকরা।

কিন্তু সমর্থকদের অনেকের কাছেই ম্যাচটি আর শুধুই একটি ক্রিকেট ম্যাচ নেই। ভারতীয় সমর্থকদের ভিডিও ছাড়াও কয়েকজনের মন্তব্যের প্রতিবাদে ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছেন বাংলাদেশের একদল সমর্থক।

আর তাতে এসে গেছে তিস্তার পানি সহ নানা রাজনৈতিক ইস্যুও। বিষয়টি শুরু হয়েছিলো ভারতীয় অভিনেতা প্রসেনজিৎ এর একটি মন্তব্যকে কেন্দ্র করে।

প্রসেনজিৎ অবশ্য এর মধ্যেই বলেছেন তার কোন একটি ছবির ডায়ালগকে টাইগার সমর্থকরা ভুল বুঝেছে। এ নিয়ে দুঃখও প্রকাশ করেছেন বলে গণমাধ্যমে খবর এসেছে।

কিন্তু তাতে ক্ষোভ কমেনি বাংলাদেশী অনেক সমর্থকের। ১৯ মার্চে ভারতকে হারিয়ে এর জবাব দিতে চান তারা। ফেসবুকে বাংলাদেশী সমর্থকদের সমালোচনায় বিদ্ধ হচ্ছেন সাবেক ভারতীয় ক্রিকেটার নভজ্যোৎ সিং সিধুও।

তবে বাংলাদেশী সমর্থকদের অনেকটাই বিক্ষুব্ধ করেছে ইউটিউবে প্রচারিত ‘মওকা মওকা’ ভিডিওটি যেখানে বিষয়টি এমন ভাবে তুলে ধরা হয়েছে – যাতে সমর্থকদের অনেকের কাছে মনে হচ্ছে, ভারতই বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছে।

জবাবে পাল্টা কিছু ভিডিও করেছে বাংলাদেশের সমর্থকরা যেখানে ভারতীয়দের পরাজয় দেখানো হয়েছে।

ফেসবুকে একদল সমর্থক প্রচারণা চালাচ্ছেন এমন যে ভারতের সুবিধার্থেই মেলবোর্নকে ওই ম্যাচটির ভেন্যু করা হয়েছে।

কোয়ার্টার ফাইনালে ভারতকে হারাতেই চান এমন অনেক দর্শক এর কারণ হিসেবে বাংলাদেশের ক্রিকেট নিয়ে ভারতীয় বোর্ডের আচরণ আবার কেউ কেউ তিস্তা নদীর পানির ইস্যুকেও টেনে এনেছেন।

কেউ কেউ অবশ্য বলেছেন, খেলা তো খেলাই। এর সাথে আবার অন্য ইস্যুকে টেনে আনা কেন ভাই।

You Might Also Like