আইএফসি আইন-২০১৫ এর খসড়া অুমোদন

দ্য ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন আইন-২০১৫ এর খসড়ার ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এক কথা জানান।

তিনি বলেন, এই আইনটি ১৯৭৬ সালে অর্ডিন্যান্স জারি করে আইনি রূপ দেয়া হয়। আদালতের নির্দেশ অনুযায়ী এটিকে বাংলায় করে মন্ত্রিসভায় নিয়ে আসা হয়েছে এবং কেবিনেট তা ভেটিং সাপেক্ষে অনুমোদন দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এ আইনে বলা হয়েছে আইএফসি থেকে আমরা যে অর্থ পাবো সেটি প্রজাতন্ত্রের সংযুক্ত তহবিলে জমা হবে। এছাড়া আইএফসিতে যে চাদা দিতে হয় সেটিও প্রজাতন্ত্রের সংক্ষিপ্ত তহবিল থেকে দেয়া হবে।

এদিকে মন্ত্রিসভায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড আইন-২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এ আইনে বলা হয়েছে, পল্লী উন্নয়ন বোর্ডের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হবেন এলজিআরডি মন্ত্রী। তিনি না থাকলে প্রতিমন্ত্রী, প্রতিমন্ত্রী না থাকলে উপমন্ত্রী বোর্ড মিটিংয়ে সভাপতিত্ব করবেন।

তিনি জানান, আগে ওই কমিটির মেয়াদ ছিলো এক বছর। এখন তা তিন বছর করা হয়েছে। একই সঙ্গে বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন প্রকল্পের প্রধানকে ওই পরিচালনা বোর্ডের সদস্য করা হয়েছে।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। এ সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব জানান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বাংলাদেশের চলমান সহিংসতা মোকাবেলায় আইন শৃঙ্খলা বাহিনীর প্রশংসা করেছেন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী জন কেরির কাছে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেয়ার আহ্বান জানালে কেরি বলেছেন, তিনি এ বিষয়ে সম্ভাব্য সহযোগিতা করবেন।

You Might Also Like