সমলিঙ্গের বিয়ে নিষিদ্ধের দাবি যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র সরকার সব অঙ্গরাজ্যে আইন করে সমলিঙ্গ বিয়ে নিষিদ্ধের জন্য দেশটির সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানিয়েছে। ওবামা প্রশাসন বলছে, রাষ্ট্রীয় ক্ষমতার বৈষম্যমূলক ও অসুস্থ ব্যবহার কোনো যৌক্তিক কারণ হতে পারে না।

কেনটাকি, মিশিগান, ওহিও ও টেনেনসি অঙ্গরাজ্যে সমলিঙ্গের বিয়ে বন্ধের ব্যাপারে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করা হয়। কিন্তু ওবামা প্রশাসন সমলিঙ্গের বিয়ে ও সমকামিতার বিপক্ষে কথা বলে আসছে প্রথম থেকেই। সরকার এ ক্ষেত্রে দেশটির বিবাহ সংক্রান্ত আইনকে সামনের দিকে টেনে এনেছে। বলছে, এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তাই সুপ্রিম কোর্টকে এটা বন্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।

যদিও ২০১২ সালে বিয়ের ক্ষেত্রে সব নাগরিকের সমান অধিকার রয়েছে- এমন দাবিতে দেশটির তিনটি অঙ্গরাজ্যে ভোটগ্রহণের পর সমলিঙ্গের বিয়ের বিষয়টি সমর্থন জানিয়ে এটা জাতীয় ইস্যুতে পরিণত করতে সাহায্য করার কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

কিন্তু শুক্রবার সেই ঘোষণা থেকে সরে আসলো ওবামা প্রশাসন। সুপ্রিম কোর্টকে সংবিধান রক্ষার দাবি জানিয়ে দেশটির বিচার বিভাগ বলেছে, ‘সমলিঙ্গের বিয়ে বাতিলে করা চ্যালেঞ্জের মামলাগুলো অগ্রহণযোগ্য। বিয়ের অধিকার প্রত্যকেরই থাকবে। তবে সমলিঙ্গের বিয়ের অধিকারের বিষয়টি এখানে থাকবে না।’

You Might Also Like