নারীকেন্দ্রিক সিনেমা জয়ার ‘রাজকাহিনি’

টালিগঞ্জের নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়ের সিনেমা ‘রাজকাহিনি’তে অভিনয় করছেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। নারীকেন্দ্রিক এই সিনেমায় সুপ্রিয়া দেবী, ঋতুপর্ণা সেনগুপ্ত, সাবিত্রী মুখোপাধ্যায়, পার্নো মিত্রদের সঙ্গে অভিনয় করছেন তিনি।
অতি সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক-এ সিনেমার পাত্রপাত্রীদের ছবি সহ ‘ফার্স্ট লুক’ প্রকাশ করেছেন সৃজিত নিজেই। সেখানেই জানা গেছে জয়া অভিনীত চরিত্রটির নাম রুবিনা।
এদিকে ১২ বছর পর ‘রাজকাহিনী’র মাধ্যমে সৃজিতের সঙ্গে কাজ করছেন ঋতুপর্ণা।
ঋতুপর্ণা এ ব্যাপারে বলেন, “এটা গণিকাদের নিয়ে গল্প। বিষয় দেশভাগ। সীমাম্ত-সংলগ্ন একটা বাড়িকে কেন্দ্রে রেখে ছবি। আমাকে বাংলা, হিন্দি, উর্দুতে সংলাপ বলতে হয়েছে। চরিত্রটা খুব চ্যালেঞ্জিং। শুধু আমারই নয়, সৃজিতের পরিচালক-জীবনেও এই ছবি একটা কঠিন চ্যালেঞ্জ।”
এ বিষয়ে সৃজিত বলেন, “পাশ্চাত্য যেভাবে হলোকাস্টকে ট্রিট করেছে, সেটা নিয়ে যে ধরনের বই লেখা হয়েছে, সিনেমা হয়েছে, সংস্কৃতিতে এসেছে, সেভাবে দেশবিভাগকে আমরা মনে রাখিনি।”
“খুব তাড়াতাড়ি ভুলে গিয়েছি ক্ষতটা। আজকের প্রজন্মের কাছে পার্টিশান ঠাকুরমার ঝুলি।”
সিনেমাটির শুটিং শুরু হয়েছে ২০১৪ সালের ডিসেম্বর মাসে।
ভারতীয় লেখিকা ইসমত চুগতাই ও দেশবিভাগের পর পাকিস্তানে পাড়ি দেওয়া লেখক সাদত হাসান মান্টো এবং চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের প্রতি উৎসর্গ করে সিনেমাটি নির্মাণ করছেন সৃজিত।
“কারণ এঁদের কাজে পার্টিশনের যন্ত্রণা সবচেয়ে বেশি নাড়া দিয়েছে আমায়।”
‘রাজকাহিনি’তে আরও অভিনয় করেছেন প্রিয়াঙ্কা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকার, সায়নি ঘোষ, ঋদ্ধিমা ঘোষ, ত্রিধা চৌধুরী।
এছাড়াও থাকছেন ব্রাত্য বসু, কৌসিক সেন, আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিক। সিনেমাটির প্রযোজনা সংস্থা ভেঙ্কটেশ।
প্রায় একই সময়ে সুস্মিতা সেনকে নিয়ে ‘নির্বাক’ নির্মাণ করেন করেন সৃজিত। ২০১৫ সালের ফেব্র“য়ারি মাসে সিনেমাটির ডাবিং এবং সম্পাদনার কাজ শুরু হয়।
দুটি সিনেমাই এ বছর মুক্তি দেওয়ার কথা ভাবছেন সৃজিত।

You Might Also Like