শাহিন-৩ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা সম্পন্ন; পাল্লা ২৭৫০ কি.মি

শাহিন-৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। ভূমি থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম এ ক্ষেপণাস্ত্র পরমাণু এবং প্রচলিত সব ধরনের ওয়ারহেড বহন করতে পারবে। পাকিস্তানের প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, শাহিন-৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ২,৭৫০ কিলোমিটার।

 

পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর এক বিবৃতিতে বলেছে, শাহিন-৩ ক্ষেণাস্ত্রের ডিজাইনের ভিন্নতা ও কৌশলগত নানা দিকের কার্যকারিতার বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আজ এ পরীক্ষা চালানো হয়েছে।

 

গত বছর পাকিস্তান শাহিন-১ ও শাহিন-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। এর মধ্যে শাহিন-২ ক্ষেপণাস্ত্র পরমাণু ও প্রচলিত ওয়ারহেড নিয়ে ১,৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়।

 

আজকের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় পাকিস্তানের শীর্ষ পর্যায়ের সেনা, বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার ও কৌশলগত পরিকল্পনা বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পাকিস্তানের ভূখণ্ড থকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র আরব সাগরে আঘাত হানে। কৌশলগত পরিকল্পনা বিভাগের পরিচালক লেফটেন্যান্ট জেনারেল জুবায়ের মাহমুদ হায়াৎ ক্ষেপণাস্ত্র প্রকল্পের সঙ্গে জড়িত সব কর্মকর্তা-কর্মচারিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, আজকের এ সফলতার কারণে পাকিস্তান সামরিক বাহিনীর হামলার ক্ষমতাকে অনেক বেড়ে গেল।

You Might Also Like