ভারতীয় জেলেরা জলসীমা লঙ্ঘন করলেই গুলি : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

ভারতীয় মৎস্যজীবীরা জলসীমা লঙ্ঘন করলেই গুলি করা হবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। শুক্রবার একটি তামিল নিউজ চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।
শনিবার টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর এই সাক্ষাৎকারটি শুক্রবার রাতে থানথি টিভিতে প্রচারিত হয়।
সাক্ষাৎকারে রনিল বিক্রমাসিংহে বলেন, যদি কেউ আমার ঘরে ঢোকার চেষ্টা করে, আমি তাকে গুলি করতে পারি। এতে সে মারা গেলে আইন তা অনুমোদন করে।
সমুদ্রে মাছ আহরণ নিয়ে বিরোধ নিরসনে উভয় দেশের মৎস্যজীবীদের আলোচনা ও পরবর্তী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্রীলঙ্কা সফরের আগে রনিল বিক্রমাসিংহের কাছ থেকে এমন কড়া হুঁশিয়ারি এলো।
জলসীমায় মাছ আহরণ সম্পর্কে বলতে গিয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, এটা আমাদের জল। এখানে জাফনার মৎস্যজীবীদের মাছ ধরতে দেয়া উচিত। কিন্তু আমরা তাদের মাছ ধরা থেকে বিরত রাখছি। এই সুযোগে ভারতীরা এখানে মাছ ধরতে আসে। জাফনার মৎস্যজীবীরা একটি সমঝোতা চান। একটা যৌক্তিক সমঝোতা দরকার। কিন্তু তা উত্তরাঞ্চলের মৎস্যজীবীদের জীবিকা বিসর্জন দিয়ে নয়।
জলসীমা লঙ্ঘনকারী মৎস্যজীবীদের গুলি করলে মানবাধিকার লঙ্ঘন হবে না বলেও মনে করেন তিনি।
রনিল বিক্রমাসিংহে বলেন, আমাদের জলে তোমরা আসছো কেন? আমাদের পানিতে কেন মাছ ধরছো? ভারতীয় অংশে থাকো। কোনো আপত্তি নেই।
এ সময় তিনি ভারত-শ্রীলঙ্কা ও চীন-শ্রীলঙ্কা ইস্যু নিয়ে কথা বলেন। উভয় দ্বিপাক্ষিক সম্পর্ক শ্রীলঙ্কার কাছে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

You Might Also Like