জয় পেলেই বাংলাদেশ ক্রিকেট দলকে পুরস্কার দেয়া হবে

বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলকে উদ্বুদ্ধ করতে মোটা অংকের অর্থ পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, জয় পেলেই বাংলাদেশ দলকে এই পুরস্কার দেয়া হবে। সেক্ষেত্রে সর্বনিম্ন ৫ হাজার ডলার থেকে সর্বোচ্চ ২০ লাখ মার্কিন ডলার পুরস্কার দেবে ক্রিকেট বোর্ড।

আফগানদের বিপক্ষে জয়ের পর প্রত্যাশাটা বেড়েছিলো। কিন্তু, শ্রীলঙ্কানদের বিপক্ষে বাংলাদেশ ক্রিকেট দলের পারফরমেন্স মন ভরাতে পারেননি সমর্থকদের। তাই ক্রিকেটারদের উৎসাহ যোগাতে ক্রিকেট বোর্ড-মোটা অংকের অর্থ পুরস্কার ঘোষণা করেছে।

গ্রুপ পর্বে আইসিসি সহযোগী দেশকে হারাতে পারলে, ৫ হাজার মার্কিন ডলার আর পূর্ণ সদস্যের দেশকে হারাতে পারলে ২০ হাজার ডলার। আর সব অসম্ভাবকে সম্ভব করে যদি, বিশ্বকাপ-ই জিতে বাংলাদেশ। সেক্ষেত্রে বাংলাদেশ দল ২০ লাখ ডলার পুরস্কার পাবে। যা দেশি মুদ্রায় দাঁড়ায় ১৫ কোটি টাকার অধিক।

বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘বাংলাদেশ দল যদি আইসিসি সহযোগী কোনো দেশকে হারাতে পারে সেক্ষেত্রে ৫ হাজার মার্কিন ডলার পুরস্কারের একটি ঘোষণা হয়েছে। আর পূর্ণ সদস্যের কোনো দেশকে হারাতে পারলে ২০ হাজার ডলার। এ ছাড়াও কোয়ার্টার ফাইনালে যেতে পারলে ১ লাখ এবং সেমি ফাইনালে খেলতে পারলে ৫ লাখ ডলারের বড় একটি পুরস্কারের ঘোষণা রয়েছে।’

এমনিতেই কোনো আন্তর্জাতিক ম্যাচ জিততে ক্রিকেট বোর্ড উইনিং মানি পুরস্কার দেয় বাংলাদেশ দলকে। আর বিশ্ব মঞ্চ বলেই এই পুরস্কার ঘোষাণা বিসিবি’র। যা পরবর্তী ম্যাচগুলো ক্রিকেটারদের উদ্বুদ্ধ করবে বলে বিশ্বাস দেশের ক্রিকেট সংস্থার প্রধান নির্বাহীর।

এ সম্পর্কে বিসিবি’র প্রধান নির্বাহী আরো বলেন, ‘অর্থ প্রাপ্তি প্রত্যেকের জীবনে বড় একটি ব্যাপার। সেই সাথে খেলোয়াড়দের উদ্দীপনা বৃদ্ধিতেও এ ধরণের পুরস্কার নেয়ামক হিসেবে কাজ করে।’

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ থেকে যদি, হিমালয়ের চূড়া অর্থাৎ বিশ্বকাপই জিতে বাংলাদেশ! তাহলো প্রায় ৩০ কোটি টাকা পুরস্কার পাবে টাইগাররা। ক্রিকেটারদের উদ্বুদ্ধ করতে এতোই যখন অর্থ পুরস্কারের ঘোষণা ক্রিকেট বোর্ডের, সেক্ষেত্রে মজার করেই প্রশ্ন ছিলো হারলে জরিমানা হবে কি?

You Might Also Like