ইউকে সংবাদ

গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে’র উদ্যোগে কার্ডিফে অমর একুশ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত:

কার্ডিফ থেকে বদরুল মনসুর  অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকে’র সাউথ ওয়েলস রিজিওনের উদ্যোগে গত ১মার্চ রোববার রাত ১২ ঘটিকায় কার্ডিফের বাংলাদেশ ওয়েল ফেয়ার সেন্টারে যথাযোগ্য মর্যাদায় ও শোকার্ত হৃদয়ের শ্রদ্ধা জানিয়ে অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে ডিনার পার্টি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

গ্রেটার সিলেট কাউন্সিল ওয়েলস রিজিওনাল চেয়ারপার্সন কমিউনিটি লিডার আলহাজ্ব মো: লিয়াকত আলির সভাপতিত্বে এবং সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক যুবনেতা আবুল কালাম মুমিনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে’র কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী ওয়েলসের সাবেক চেয়ারপার্সন, কমিউনিটি লিডার, সাবেক ছাত্রনেতা মকিস মনসুর আহমদ।

বিশেষ অতিথি ছিলেন কার্ডিফ কাউন্টি কাউন্সিলার কমিউনিটি লিডার ও সমাজ সেবক কাউন্সিলার দিলওয়ার আলি, কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন সভাপতি আব্দুল হন্নান শহীদুল্লাহ, জিএসসির কেন্দ্রীয় ধর্ম বিষয়ক GSC in UK South Wales Region 6সম্পাদক ওয়েলসের সাবেক সেক্রেটারী শেখ মো: আনোয়ার, কার্ডিফ বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি আলহাজ্ব মো: ফিরোজ আলি, জিএসসির কেন্দ্রীয় উপদেষ্টা আলহাজ্ব আসাদ মিয়া ও কমিউনিটি সংগঠক আলহাজ্ব ছালিক মিয়া। সভার শুরুতেই ভাষা আন্দোলনের শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন ও দোয়াসহ পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের ওয়েলসের ট্রেজারার বদর উদ্দিন চৌধুরী বাবর, সহসভাপতি ভিপি সেলিম আহমদ, সহ সভাপতি এম এ রউফ, সাবেক ছাত্রনেতা আব্দুল ওয়াহিদ বাবুল, ওয়েলসের জয়েন্ট সেক্রেটারী শাহ মো: শফি কাদির, সংগঠনের ক্যাটারিং সেক্রেটারী মো: লিলু মিয়া, ইকবাল আহমদ, আব্দুল মুমিন মারুফ, আবুল হোসেন রিংকু, সেবুল আলি,  জাহাঙ্গীর আলম, বদরুল মনসুর, আসাদ মিয়া, শাহান আলি, সুমন আলি, লুৎফুর রহমান, আনহার মিয়া, আব্দুল মোত্বালিব কাওসার হোসেন, আক্তার হাবিব, শামীম আহমদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী ওয়েলসের সাবেক চেয়ারপার্সন কমিউনিটি লিডার মকিস মনসুর আহমদ মায়ের ভাষা মাতৃভাষা বাংলাকে রক্ষায় বিশ্বে একমাত্র বাঙ্গালী জাতিই বুকের তাজা রক্ত দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিলো বলেই ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে অমর একুশ সমগ্র বিশ্বে পালন করা হচ্ছে। এখন জাতি সংঘের দাপ্তরিক ভাষা হিসাবে যে ক্যাম্পেইন চলছে তাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে কাউন্সিলার দিলওয়ার আলি কার্ডিফে ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ মনু মেন্টের প্রতিষ্ঠার বিভিন্ন দিক তুলে ধরে মনুমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের পরিচালক ও ভারপ্রাপ্ত সেক্রেটারী আবুল কালাম মুমিন নতুন প্রজন্মের প্রতি বাংলাভাষা চর্চার জন্য অভিভাবকদের গুরুত্ব দিতে হবে।

সভাপতির বক্তব্যে সংগঠনের চেয়ারপার্সন আলহাজ্ব লিয়াকত আলি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে এ লেভেলে বাংলা পূনরায় চালু করার জোর দাবী জানান।

হাই কমিশনারকে সংবর্ধনা মত বিনিময় সভা অনুষ্ঠিত

High Commissioner Reception Party 2কার্ডিফ থেকে এম এ কাদির : বৃটেনে বাংলাদেশের হাই কমিশনার হিজ এক্সেলেন্সি আব্দুল হান্নান ও বাংলাদেশের মৎস্য ও পশু সম্পদ সচীব মিসেস সেলিনা আফরোজ হান্নানের বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফে আগমন উপলক্ষ্যে অতি সম্প্রতি ওয়েলস বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে ডিনার পার্টি, সংবর্ধনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মহামান্য হাইকমিশনার কার্ডিফে আগমন করলে কার্ডিফের লর্ড মেয়র রাইট অনারেবল কাউন্সিলার মার্গেট জনস এর সাথে ম্যানশন হাউসে এক মত বিনিময় সভায় মিলিত হোন।

এই সময় হাই কমিশনারকে স্বাগত জানান কার্ডিফের ডেপুটি লর্ড মেয়র আলি আহমেদ, মকিস মনসুর আহমদ এম এ মালিক, এম এ রহমান মধু ও গোলাম মর্তুজা।

সন্ধ্যা ৭টায় কার্ডিফ বাংলাদেশ সেন্টারে বাংলাদেশ এসোসিয়েশনের উদ্যোগে সংগঠনের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মজিদের সভাপতিত্বে এবং সেক্রেটারী জেনারেল হারুন তালুকদারের পরিচালনায় এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

রাত ৯টায় কমিউনিটির উদ্যোগে বিশিষ্ট ব্যবসায়ী মো: লিলু মিয়ার সার্বিক ব্যবস্থাপনায় স¤্রাট রেষ্টুরেন্টে হাই কমিশনার ও তার সহধর্মিনীর সম্মানে এক ডিনার পার্টি ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কার্ডিফের কমিউনিটি লিডার ও প্রবীন সমাজ সেবক আলহাজ্ব মো: সুরুক মিয়ার সভাপতিত্বে এবং কমিউনিটি সংগঠক এম এ মালিকের পরিচালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কমিউনিটি সংগঠক সাংবাদিক মকিস মনসুর আহমদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডেপুটি লর্ড মেয়র আলী আহমদ, শেখ মো: তাহির উল্ল্যাহ, এম এ রহমান মধু, মো: আনা মিয়া, গোলাম মর্তুজা, হাজী লিয়াকত আলি, মল্লিক মোসাদ্দেক আহমদ, হারুন তালুকদার, হাজী আসাদ মিয়া, লিলু মিয়া, আকতারুজ্জামান কুরেসী নিপু, হাজী ছালিক মিয়া, সেলিম আহমদ, নূরুল আলম চুনু, আলমগীর আলম, আবুল কালাম মুমিন, শামসুল হক রানু, আব্দুল কাদির, বাদল আহমদ ও আব্দুল মুমিনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

হিজ এক্সেলেন্সি ও সচীবকে ফুলেল শুভেচ্ছা জানান বিশিষ্ট ব্যবসায়ী মো: আনা মিয়া, সেলিম আহমদ, আলমগীর আলম, আবুল কালাম মুমিন ও সৈয়দ শামসুল হক রানু।

সংবর্ধিত অতিথি কার্ডিফ বাসীর আন্তরিক উষ্ণ অভিবাদনে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বিভিন্ন বক্তাদের প্রবাসীদের দাবী দাওয়া ও হাই কমিশনের কনসুলার সার্ভিসসহ বিভিন্ন কর্মকান্ডে সবার সহযোগিততা কামনা করে সরকারের বিভিন্ন উন্নয়নের পদক্ষেপ তুলে ধরে প্রবাসের মাটিতে বাংলাদেশের উজ্জ¦ল ভাবমুর্তি ও প্রজেটিভ দিক তুলে ধরার প্রতি আহ্বানসহ প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগ করারও আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে কমিউনিটি লিডার ও প্রবীন মুরব্বী আলহাজ্ব মো: সুরুক মিয়া কার্ডিফের অতীতের কর্মকান্ডের বিভিন্ন দিক তুলে ধরে নতুন প্রজন্মের প্রতি বাংলা ভাষা চর্চার জন্য অভিভাবকদের গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়ে সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

You Might Also Like