বাংলাদেশ পরিস্থিতিতে গভীর উদ্বেগ যুক্তরাজ্যের

বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট এবং দলগুলোর সাংঘর্ষিক অবস্থানে যুক্তরাজ্য গভীরভাবে উদ্বিগ্ন বলে জানিয়েছেন দেশটির বিদেশ ও কমনওয়েলথ দফতরের মন্ত্রী হোগো সোয়ার। এসময় তিনি বলেন, চলমান পরিস্থিতি প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থার সংকটকে বাড়িয়ে দিচ্ছে।

গত ২৭ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের সংসদ অধিবেশন চলাকালে এক প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন। ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট দলের পার্লামেন্ট সদস্য সামি উইলসন প্রশ্নটি লিখিতভাবে উপস্থাপন করেন।

হোগো সোয়ার আরো বলেন, গত ২০ জানুয়ারি বাংলাদেশের আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় বিএনপির নেত্রী খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার খবরে তাঁর উদ্বেগের কথা জানিয়েছেন।

উইলসন প্রশ্ন করেছিলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং অন্য বিরোধী রাজনৈতিক নেতাদের প্রতি যে হুমকি বিরাজ করছে, সেই বিষয়ে মন্ত্রী বাংলাদেশ পক্ষের সঙ্গে কোনো আলোচনা করেছেন কি না।

এসময় মন্ত্রী প্রশ্নের উত্তরে আরো বলেন, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এবং ইইউ রাষ্ট্রদূতেরা গত ১৪ জানুয়ারি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে চলমান সহিংসতা এবং গণতন্ত্রের পরিবেশ সংকুচিত হয়ে আসার বিষয়ে সম্মিলিত উদ্বেগের কথা জানিয়েছেন তাঁরা।

এ ছাড়াও বিএনপির নেতা সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানের ওপর হামলা ও গুলির ঘটনার নিন্দা জানিয়েছেন তাঁরা। এসব ঘটনা তদন্তে হাইকমিশনার বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন এবং সব পক্ষকে সংযত আচরণের পাশাপাশি আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার অনুরোধ জানিয়েছেন।

You Might Also Like