‘ক্ষমতায় টিকে থাকতে সরকার হিটলারী পন্থা অবলম্বন করছে’

ক্ষমতায় টিকে থাকতে সরকার আন্দোলন দমনের নামে হিটলারী পন্থা অবলম্বন করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদ।

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে  ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়নের আয়োজনে গনমাধ্যমের স্বাধীনতা ফিরিরয়ে দেওয়া সহ ৭ দফা দাবিতে অবস্থান কর্মসূচিতে  তিনি এ মন্তব্য করেন।

এমাজউদ্দীন বলেন, হিটলার যেমন এক নায়কতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিরোধীদের দমনের জন্য অত্যাচার-নীপিড়ন চালিয়েছিলো তেমনি বর্তমান সরকারও বিরোধীদের দমনে হিটলারী পন্থা অবলম্বন করছে।

তিনি বলেন, ‘দেশের গণতন্ত্র ১ বছর আগে নিহত হয়েছে। দেশে কথা বলা ও চলাফেরার স্বাধীনতা নেই। দেশ যদি এভাবে চলতে থাকে তাহলে হয়তো একদিন দেখবো দেশের স্বাধীনতাও নেই। কিন্তু এটা আমরা চাই না।’

তিনি আরো বলেন, গণতান্ত্রিক ভাবে নির্বাচিত হওয়ার নাম করে বর্তমান সরকার দেশে একদলীয় ফ্যাসিবাদী শাসন ব্যবস্থার দিকে যাচ্ছে। হিটলার-মুসোলিনীও এই শাসন ব্যবস্থা কায়েম করেছিলো।

এমাজউদ্দীন বলেন, খালেদা জিয়া বর্তমানে কীভাবে আছেন, কেমন আছেন আমরা জানি না। তিনি হয়তো অন্তরীণ বা অবরুদ্ধ অবস্থায় আছেন উল্লেখ করে সাবেক এই উপচার্য বলেন, যে মহিলা(খালেদা জিয়া) স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্র প্রতিষ্ঠিত করেছিলেন, তাকে আজ অবরুদ্ধ করে রাখা হয়েছে।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহব্বায়ক রুহুল আমিন গাজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ প্রমুখ।

You Might Also Like