গৃহযুদ্ধ কোনোদিনই বাধবে না: অর্থমন্ত্রী

ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশে গৃহযুদ্ধ বাধার যে আশঙ্কা করেছে, তা উড়িয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে কোনো জনসমর্থন নেই। তাই দেশে কোনো দিনই গৃহযুদ্ধ হবে না।
আজ শুক্রবার দুপুরে সিলেটের জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে রোটারি ইন্টারন্যাশনালের জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
হরতাল-অবরোধে দেশে চলমান অবস্থা সম্পর্কে দুঃখ প্রকাশ করেন অর্থমন্ত্রী। দেশে গুপ্ত হত্যা ও পেট্রলবোমা হামলার জন্য তিনি খালেদা জিয়াকে দায়ী করে বলেন, ‘এটা খালেদা জিয়া করাচ্ছেন। সোজাকথা, তার কথায় এটা হচ্ছে।’ এসব কর্মকাণ্ড পরিহারের জন্য তিনি সাংবাদিকদের অনুরোধ করেন, তারা যেন খালেদা জিয়াকে চাপ দেন।
এ সময় অর্থমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয় ইউরোপীয় পার্লামেন্টের উদ্বেগ ও আশঙ্কার কথা। অর্থমন্ত্রী বলেন, ‘গৃহযুদ্ধ কোনো দিনই বাধবে না। কারণ, তাঁর (খালেদা জিয়া) কোনো সাপোর্ট নেই তো। তাঁর তো সবই গুপ্ত হত্যা।’
সিলেট ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান ইঞ্জিনিয়ার এম এ লতিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রোটারি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের প্রতিনিধি রোটারিয়ান নির্মল কুমার সিং। এ ছাড়া বক্তব্য দেন রোটারিয়ান ডা. মঞ্জুরুল হক চৌধুরী, রোটারিয়ান নির্মল কুমার সিং ও রোটারিয়ান ড. মীর আনিসুজ্জামান।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে অনুষ্ঠিত শুনানিতে বলা হয়, বাংলাদেশের বর্তমান সংকট নিরসনে বড় রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা বা সংলাপের কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। এ সময় কিছুদিন আগে বাংলাদেশ সফর করে যাওয়া প্রতিনিধিদলের সদস্য জোসেফ ওয়াইডেনজার বলেন, ‘দুটি দলের মারমুখী অবস্থান দেশটিকে গভীর বিপদে ফেলে দিতে পারে। যে উত্তেজনা চলছে, তা কয়েক সপ্তাহের মধ্যে সমাধানের কোনো সম্ভাবনা কেউ দেখছেন না; বরং সহিংসতা বাড়ার আশঙ্কা রয়েছে, যা দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে পারে। দ্বিতীয়ত, এই অরাজকতার সুযোগ নিতে পারে ধর্মীয় জঙ্গিগোষ্ঠী। তাই বলা যায়, দেশটি ভয়ানক বিপদের মধ্যে রয়েছে।’

You Might Also Like