গৃহকর্মী নিয়োগে শর্ত দিয়েছে সৌদি নারীরা

মরক্কো, চিলিসহ বিভিন্ন দেশ থেকে গৃহকর্মী নেয় সৌদি আরব। বাংলাদেশ থেকেও গৃহকর্মী নেওয়ার লক্ষ্যে সম্প্রতি দেশ দুটির মধ্যে একটি চুক্তিও হয়েছে। চুক্তির আওতায় বাংলাদেশ থেকে সৌদি আরব ১ লাখ ২০ হাজার গৃহকর্মী নিবে।

তবে এই নিয়োগে শর্ত দিয়েছে সৌদি নারীরা। তারা জোর দিয়ে বলছেন, দেশটি গৃহকর্মী নিয়োগ দিতেই পারে। তবে ওই গৃহকর্মীরা সুন্দরী বা আকর্ষণীয় হতে পারবে না।

প্রভাবশালী সৌদি দৈনিকদের খবরে বলা হয়, সুন্দরী গৃহকর্মীদের কারণে সংসার ভেঙ্গে যাবে- এমন শঙ্কা রয়েছে সৌদি নারীদের। এমন উদাহরণ মরক্কোর গৃহকর্মীদের বেলায় আছে ভুরি ভুরি।

ফলে প্রায়ই মরক্কোর গৃহকর্মীদের ভাড়া করতে অস্বীকৃতি জানান সৌদির গৃহবধূরা।

একটি রিক্রুটমেন্ট ফার্মের পরিচালক আলি-আল-আমরি জানান, সৌদি আরবে চিলি ও মরক্কোর গৃহকর্মীদের চাহিদা দেখে মাঝে মাঝে তিনি আশ্চর্য হয়ে যান। দেখতে খুব বেশি সুন্দরী নয় বা আকর্ষণীয় নয় মরক্কোর এমন গৃহকর্মীদের সৌদি নারীরা বেশি চান। এ ধরনের গৃহকর্মীদের ছবি দেখাতেও বলেন তারা।

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, মরক্কো ও চিলির গৃহকর্মীদের প্রতি একটু বেশি আগ্রহী সৌদি নারীরা। কিন্তু এক্ষেত্রে ওই গৃহকর্মীদের সৌন্দর্য বিচার করেন তারা।

অন্যদিকে এ ধরনের কাজে বিরক্ত হওয়ায় শ্রীলঙ্কা, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ আমেরিকার গৃহকর্মীদের পছন্দ করেন না তারা।-খবর আরব নিউজ

You Might Also Like