অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের শুরুতেই তালগোল
ঢাকঢোল পিটিয়ে মহা আয়োজনের মধ্য দিয়ে অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এ উপলক্ষে ইসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে কয়েকদিন ধরেই একাধিক মহড়া ও দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়। নানা প্রস্তুতি শেষ করে বুধবার সংবাদ সম্মেলন ডাকা হয়।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করতে গিয়েই বাধে বিপত্তি। অনুষ্ঠানে অন্য কমিশনাররাসহ ইসি কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। পরে জানানো হয়, আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন সংলগ্ন বস্তিতে আগুন লাগার কারণে বিদ্যুৎ সরবরাহ সচল না থাকায় ভোটার তথ্যভাণ্ডারের সেবা কার্যক্রমে বিঘœ ঘটেছে।
এতে সিইসিসহ অন্য কর্মকর্তারা বিব্রতকর অবস্থায় পড়ে যান। এক পর্যায়ে সিইসি কাজী রকিব এনআইডি উইংয়ের কর্মকর্তাদের কাছে জানতে চান তিনি উদ্বোধন করবেন কি-না।
অন্যদের সঙ্গে পরামর্শক্রমে সিইসি বলেন, পরীক্ষামূলকভাবে এটি চালু না করা গেলেও ‘উদ্বোধন ঘোষণা করছি’।
পরে ইসি কর্মকর্তারা জানান, ভোটার তথ্যভাণ্ডারটি আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশন বিল্ডিংয়ে থাকায় অগ্নিকাণ্ডের কারণে সাময়িক অসুবিধা হয়েছে। অনলাইন সেবা চলমান থাকবে। শিগগির তা চালু সম্ভব হবে।
অনলাইন সেবা উদ্বোধনের আগে পরীক্ষামূলকভাবে কার্যক্রম সাংবাদিকদের দেখানোর জন্য একজন ভোটারকে উপস্থিত করা হলে সেখানেও বিপত্তি ঘটে। জুবায়েরের জাতীয় পরিচিতি নম্বর ও মোবাইল ফোন নম্বর দিয়ে অনলাইন আবেদন পূরণ করার পর তার মোবাইল ফোনে ফিরতি এসএমএসে পাসওয়ার্ডটি স্বয়ংক্রিয়ভাবে আসার কথা জানানো হয়। কিছুক্ষণ অপেক্ষা করার পর কোনো সাড়া না মেলায় সিইসি জানতে চান, কিছু হচ্ছে না? ভোটারকে সহায়তাকারী কর্মকর্তা সিইসিকে জানালেন, স্যার, আগারগাঁওয়ে আগুন লেগেছে। তাই সার্ভারে একটু ঝামেলা হচ্ছে।
পরে অনলাইন সেবা উদ্বোধনী বক্তব্য দিতে গিয়ে সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, প্রযুক্তি শুরু হলে তাতে চড়ে বসতে হয়। যত আগে চড়ে বসা যায় ততই সুবিধা হবে। তিনি জানান, ডিজিটাল মেলায় অনলাইন সেবার পরীক্ষামূলক কার্যক্রম সফলতার পর আনুষ্ঠানিভাবে শুরু করা হচ্ছে। তিনি বলেন, এখন আমরা একটা পর্যায়ে এ কার্যক্রম শুরু করেছি। এর পরেও সমস্যা হবে। সমস্যা সমাধানের জন্য বিশেষজ্ঞরা কাজ করে আরও উন্নত করবেন।
এদিকে অনেক আগ্রহী ভোটার ইসির ওয়েবসাইটে (ecs.org.bd, ecs.gov.bd, nidw.gov.bd) ঢুকে অনলাইন আবেদনের সুযোগ পাচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে জানতে চাইলে এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন) মহসীন আলী বলেন, নতুন একটা সিস্টেম চালু করলে একটু সময় লাগে।
এদিকে জাতীয় পরিচয় নিবল্পব্দন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিন জানান, এই সেবার মাধ্যমে নতুন ভোটার নিবন্ধন আবেদন করতে পারবেন, নিবন্ধনের মাধ্যমে নিজের অ্যাকাউন্ট তৈরি করা, নিজস্ব তথ্য ও ভোটকেন্দ্রের তথ্য দেখা, নিজস্ব তথ্য সংশোধন-পরিবর্তন-হালনাগাদ করা, ছবি-স্বাক্ষর-আঙুলের ছাপ পরিবর্তনের আবেদন এবং হারানো ও নষ্ট জাতীয় পরিচয়পত্র নেওয়ার জন্য আবেদন করা যাবে।
সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবদুল মোবারক, মো. শাহনেওয়াজ, আবু হাফিজ, মো. জাবেদ আলী, ইসির যুগ্ম সচিব জেসমিন টুলীসহ সংশিøষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

You Might Also Like