রাহুল আকস্মিক ছুটিতে কেন?

ভারতের সাবেক ক্ষমতাসীন দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধীর অনুমতি নিয়ে দেশটির পার্লামেন্ট থেকে ছুটি নিয়েছেন সহসভাপতি রাহুল গান্ধী। গতকাল সোমবার তিনি এ ছুটি নেন। উদ্দেশ্য, দলের ভবিষ্যৎ পর্যবেক্ষণ। কিন্তু তাঁর এ আকস্মিক ছুটি নিয়ে বিভিন্ন মহলে নানা জল্পনা চলছে। এ ছুটির কিছু কারণ খোঁজার চেষ্টা করেছে টাইমস অব ইন্ডিয়া।
তত্ত্ব-১
দলে নিজের পথ না পেয়ে নীরবতার পথ বেছে নিতে চান রাহুল। তিনি চেয়েছিলেন, দলের নেতৃত্বে কিছু নতুন মুখ আনতে। কিছু সাধারণ সম্পাদককে বাদ দিতে। কিন্তু জ্যেষ্ঠ নেতাদের বিরোধিতায় তা সম্ভব হয়নি। এমনকি মা সোনিয়া গান্ধীরও সমর্থন পাননি তিনি।
তত্ত্ব-২
দলে পুরোনো ধ্যান-ধারণায় বিশ্বাসীদের বিরোধিতায় যারপরনাই বিরক্ত রাহুল। মায়ের হাতকে শক্তিশালী করতেই হয়তো আকস্মিক ছুটি নিয়েছেন। হয়তো নিজ লক্ষ্যগুলো বাস্তবায়নে সভাপতি হিসেবে ফিরতে চান তিনি।
তত্ত্ব-৩
রাজনীতির প্রতি বীতশ্রদ্ধ রাহুল মাঠ ছেড়ে দিতে চান। তিনি আকস্মিক চলে যেতে চাননি। তাই তাঁর শূন্যতা দলে কেমন প্রভাব ফেলে, তা দেখতে চান।
তত্ত্ব-৪
গত কয়েকটি নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির পর পালানোর পথ খুঁজছিলেন রাহুল। অনেকেই রাহুলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন করেছেন। তাই রাহুল চাইছেন, আলোচনার কেন্দ্রবিন্দু থেকে দূরে থাকতে। পরিস্থিতি অনুকূলে এলে আবার তিনি স্বরূপে ফিরবেন।

You Might Also Like