অস্কারের সেরা চলচ্চিত্র ‘বার্ডম্যান’, অভিনেতা এডি রেডমেইনে

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছিল অস্কারের ৮৭ তম আসর। এ বছর সেরা চলচ্চিত্রে খেতাব জিতে নিয়েছে ‘বার্ডম্যান’। একই সঙ্গে চলচ্চিত্রটির পরিচালক আলেহান্দ্রো গনজালেস ইনিয়ারিতু সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যের ও সেরা চিত্রগ্রহণের পুরস্কার অর্জন করেছেন।

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ব্রিটিশ শিল্পী এডি রেডমেইনে। ‘থিওরি অফ এভরিথিং’ সিনেমায় বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন ‘স্টিল অ্যালিস’ চলচ্চিত্রে আলঝেইমার্স রোগীর চরিত্রে অভিনয় করা জুলিয়ান মুর।

‘হুইপল্যাশ’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছেন জে কে সিমন্স। এছাড়া বেস্ট ফিল্ম এডিটিং ক্যাটাগরিতেও পুরস্কার জিতেছে এই চলচ্চিত্রটি। ১২ বছর ধরে ‘বয়হুড’ একই চরিত্রে অভিনয় করে সহ-অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন প্যাট্রিশিয়া আর্কেট।

এডওয়ার্ড স্নোডেনকে নিয়ে তৈরি ‘সিটিজেন ফোর’ জিতে নিয়েছে সেরা তথ্যচিত্রের অস্কার।

সেরা অ্যানিমশেন চলচ্চিত্র হিসেবে অস্কার জিতেছে ‘বিগ হিরো সিক্স’। বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র হয়েছে ‘আইডা’।

‘দ্য ইমিটেশন গেইম’-এর জন্য সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লের পুরস্কার জিতে নিয়েছেন গ্রাহাম মুর।

বেস্ট অরিজিনাল স্কোর, বেস্ট কস্টিউম ডিজাইন, বেস্ট মেইক-আপ, বেস্ট প্রোডাকশন ডিজাইন-এই চার ক্যাটাগরিতেই পুরস্কার জিতেছে ‘দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল’।

এছাড়া বেস্ট সাউন্ড এডিটিংয়ে ‘আমেরিকান স্নাইপার’, বেস্ট ভিজ্যুয়াল ইফেক্টসে ‘ইন্টারস্টেলার’, বেস্ট অ্যানিমেটেড শর্টে ‘ফিস্ট’, বেস্ট লাইভ অ্যাকশন শর্টে ‘দ্য ফোন কল’ পুরস্কার জিতেছে। সূত্র: এনডিটিভি, জি-নিউজ।

 

You Might Also Like