ইউকে নিউজ

রাজিব আহমদ, লন্ডন থেকে :

জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ৭১ ইউকে’র শহীদদের স্মরণে পুস্পস্তবক অর্প

গত ২০ ফেব্রুয়ারী রাত ১২.০১ মিনিটে লন্ডনের আলতাব আলী পার্কে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকে লন্ডন সিটি কমিটির পক্ষ থেকে ডেপুটি কনভেনার বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী লিপি হালদার ও যুগ্ম সাধারণ সম্পাদক ছাত্রনেতা নাজমুল ইসলাম ইমনের নেতৃত্বে মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি যথাযথ শ্রদ্ধায় শহীদ মিনারে  পুস্পস্তবক অর্পন করা হয়।

পুস্পস্তবক অর্পনে উপস্থিত ছিলেন কয়েছ আহমেদ নজরুল ইসলাম, মোহাম্মদ আলী, কামরুল ইসলাম রাসেল, আবুল হাসনাত, সোহানা জামান, আজম, সুয়েবুল বাবু, মেহজাবিন প্রমুখ নেতৃবৃন্দ।

এদিকে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকে’র মিডল্যান্ড ও বার্মিংহাম শাখার পক্ষ থেকে বার্মিংহাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন বার্মিংহাম আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম চৌধুরী মাখন, মিডল্যান্ড আওয়ামীলীগ সেক্রেটারী নুরুল ইসলাম বেলাল, বার্মিংহাম শহীদ মিনার কমিটির চেয়ারম্যান আলহাজ্ব গাবরু মিয়া, সংগঠনের বার্মিংহাম শাখার ডেপুটি কনভেনার আওয়ামীলীগ লিডার মোস্তফা কামাল বাবলু, ডেপুটি কনভেনার শাহ রুকন আহমেদ, ডেপুটি কনভেনার কামাল আহমদ, ডেপুটি কনভেনার ঝুমা আহমদ মিটু, জেনারেল সেক্রেটারী জয়নাল ইসলাম, মিডল্যান্ড এর কনভেনার সিপার আহমেদ, জেনারেল সেক্রেটারী হিরণ মিয়া, কবির আহমদ, শাহ আলম, রমিজ উদ্দিন, এম এ মুহিত, কবির মিয়া প্রমুখ।

পুষ্পস্তবক অর্পন শেষে মহান ভাষা শহীদদের স্মরণে অনুষ্ঠিত আলোচনা সভায় টেলি কনফারেন্সের মাধ্যমে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকে’র কেন্দ্রীয় কনভেনার, সাবেক ছাত্রনেতা, মকিস মনসুর আহমদ সংগঠনের নেতাকর্মীদের জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকে লন্ডন সিটি, মিডল্যান্ড ও বার্মিংহাম শাখার পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুস্পস্তবক অর্পন করায় কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে তার বক্তব্যে বলেন ২১শে ফেব্রুয়ারী হচ্ছে আমাদের গৌরব ও গর্বের প্রতীক, একুশ হচ্ছে আমাদের অহংকার। একুশের পথ ধরে বিভিন্ন লড়াই সংগ্রামের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা পেয়েছি লাল বৃত্ত সবুজ পতাকা। আজকে মহান একুশে ফেব্রুয়ারী সন্ত্রাস ও হানাহানির পথ পরিহার করে দেশে ও জনগণের ভাগ্য উন্নয়নে প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলার আলোর মিছিলকে এগিয়ে নিতে ঐক্যবদ্ধভাবে কাজ করাই হোক আমাদের দৃপ্ত শপথ।

এদিকে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকে লন্ডন সিটি কমিটির ডেপুটি কনভেনার আমজদ হোসেন সানি, জেনারেল সেক্রেটারী আমিনুর রহমান কাবিদসহ অন্যান্য নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে মহান ভাষা আন্দোলনের শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

মেঘবালিকা কাব্যগন্থর মোড়ক উন্মোচন

uk-megbalika.1এবারের একুশের বই মেলায় প্রবাসী লেখিকা লিপি হালদারের কাব্যগ্রন্থ ‘মেঘবালিকার কাব্য’ ছিল এক অন্যতম আকর্ষণ। নানান বৈচিত্র্যের কবিতাগুচ্ছের এই বইটি প্রকাশ করেছে সমগ্র প্রকাশনী। গত ২০ শে ফেব্রুয়ারী শুক্রবার বাংলা একাডেমীর নজরুল মঞ্চে অনুষ্টিত হয় কাব্য গ্রন্থটির মোড়ক উন্মোচন। অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন বিশিষ্ঠ লেখক, ছড়াকার আখতার হুসেন। প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট লেখক, কবি, গল্পকার (প্রবাসী) শামীম আজাদ। প্রকাশক শওকত আলী তারার উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পর্তুগালের প্রথম বাংলাদেশী কাউন্সিলর রানা তাসলিম উদ্দিন, লন্ডন প্রবাসী কবি গোলাম কবির, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের মা ও শিশু বিষয়ক পরিচলক ডাঃ ইসরাত জাহান, সুবচন নাট্যগোষ্ঠির পরিচালক গিয়াস আহমেদ এবং কবি ও লেখক আসাদুল ইসলাম।অনুষ্ঠানটির সমন্বয়সহ মুল আয়োজক হিসাবে দায়িত্ব পালন করেন মুক্ত আসরের প্রতিষ্ঠাতা এবং সভাপতি আবু সাঈদ সুরুজ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তা বৃন্দ এই তরুন লেখিকার কাব্যে ভিন্ন মাত্রার জীবনের গভীর দর্শন, দেশ প্রেম, অন্যায়, মিথ্যা, সমাজের দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার লেখার দিক গুলো তুলে ধরেন।

লিপি হালদারের প্রথম কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন লেখিকার আত্বীয়, বন্ধু, শুভাকাংখীবৃন্দ। বইটি পাওয়া যাচ্ছে বই মেলার গদ্যপদ্য স্টল (৪০৯/৪১০)সহ, লিটল ম্যাগাজিন চত্বর, স্বপ্ন ৭১ এ। এছাড়া রাজবাড়ি জেলায় রহমানিয়া লাইব্রেরীসহ আসছে বগুড়া একুশের বইমেলাতেও বইটি পাওয়া যাবে। লেখিকা উপস্থিত থাকতে না পারলেও, উপস্থিত সকলে লন্ডনে থেকে শুভেচ্ছা জানান এবং বইটি পড়ে দেখার জন্য সকলকে অনুরোধ করেন।

নিউপোর্ট আওয়ামীলীগ ও যুবলীগের প্রতিবাদ সভা

uk-PROTIBADবিএনপি ও জামাত শিবিরের দেশ বিরোধী ষড়যন্ত্র বোমা মেরে নিরীহ মানুষ হত্যার প্রতিবাদে নিউপোর্ট আওয়ামীলীগ ও নিউপোর্ট যুবলীগের উদ্যোগে ১৮ ফেব্রুয়ারী বুধবার নিউপোর্টের একটি রেষ্টুরেন্টে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

নিউপোর্ট আওয়ামীলীগের সভাপতি শেখ তাহির উল্লার সভাপতিত্বে ও নিউপোর্ট যুবলীগের সাধারণ সম্পাদক প্রাক্তন ছাত্রনেতা ফখরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাজপুর ডিগ্রী কলেজের সাবেক ভিপি ও নিউপোর্ট আওয়ামিলীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন তাজপুর ডিগ্রী কলেজের সাবেক এজিএস ও নিউপোর্ট যুবলীগের সভাপতি মুহিবুর রহমান মুহিব, নিউপোর্ট যুবলীগের সহসভাপতি ও জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে নিউপোর্ট শাখার ডেপুটি কনভেনার এম এ রউফ, প্রজন্ম ৭১ নিউপোর্ট শাখার সভাপতি বেলায়েত হোসেন খান, নিউপোর্ট আওয়ামিলিগ নেতা নজরুল ইসলাম, মনসুর মিয়া রহিম বাবুল, নিউপোর্ট যুবলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আনহার মিয়া ও রুহুল আমিন, নিউপোর্ট যুবলীগের সাংঘঠনিক সম্পাদক সিতাব আলী, কবির মিয়া, আখতার বকস, সাজ্জাদ মিয়া, সুরুক মিয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ।

You Might Also Like