আরব সামরিক জোট গঠনের প্রয়োজনীয়তা বাড়ছে: সিসি

সশস্ত্র সংঘাত দিন দিন বাড়তে থাকায় আরব অঞ্চলের দেশগুলোর মধ্যে সামরিক জোট গঠনের প্রয়োজনীয়তা দিনে দিনে বাড়ছে বলে মনে করছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসি।
রোববার (২২ ফেব্র“য়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ধারণকৃত ভাষণে তিনি এ মতামত প্রকাশ করেন।
তবে, গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে শাসনভার নেওয়া সাবেক সেনাপ্রধান সিসি দাবি করেন, অন্য কোনো দেশে শক্তি প্রদর্শন বা বাইরের কোনো জাতির ওপর হামলার ইচ্ছে মিশরীয় সেনাবাহিনীর নেই। অবশ্য, মিশরের পাশাপাশি এ অঞ্চলের ভ্রাতৃপ্রতিম আরব রাষ্ট্রগুলো চাইলে তাদের সহযোগিতা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে নিরাপত্তা জোরদারে এগিয়ে আসবে কায়রো।
গতবছর সেনাপ্রভাবিত নির্বাচনে ক্ষমতায় আসা এ প্রেসিডেন্ট বলেন, সংগঠিত আরব সামরিক জোটের প্রয়োজনীয়তা দিনে দিনে বাড়ছে এবং এই জোট গঠনের জন্য প্রতিদিনই চাপ বাড়ছে।
তিনি জানান, গত সপ্তাহে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ২১ মিশরীয় নাগরিকের শিরñেদ করার পর তাদের প্রতিহত করতে মিশরীয় সরকারকে সহযোগিতার জন্য সেনা পাঠানোর প্রস্তাব দিয়েছে জর্ডান ও সংযুক্ত আরব আমিরাত।
সিসি বলেণ, এখন কেবল কয়েকটি দেশের সহযোগিতার হাত বাড়ালেই হবে না। সম্ভবত এ অঞ্চলে সশস্ত্র সংঘাত দমনে সামরিক জোট গঠনের সময় এসেছে।
প্রচারিত ভাষণে এই জোট গঠনের প্রয়োজনীয়তা উল্লেখ করে ক্ষমতাগ্রহণের পর প্রেসিডেন্ট হিসেবে দেশ কী দিয়েছেন তা উল্লেখ করেন সৈন্য থেকে শাসক বনে যাওয়া সিসি।

You Might Also Like