আটলান্টায় একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

ভাষা শহীদদের স্মরণে মহান একুশের প্রথম প্রহরে আটলান্টার বাংলাদেশি কমিউনিটি এবছরও যথাযোগ্য ভাব গম্ভীর পরিবেশে বিনম্র শ্রদ্ধার্ঘ অর্পণ করলো অস্থায়ী শহীদ মিনারে। স্থানীয় জেসি ইভেন্ট হলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা ।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ ঐতিহাসিক গানের মধ্যদিয়ে যুক্তরাষ্ট্রের জর্জিয়া রাজ্যের বাংলাদেশিদের এই অংশগ্রহণ মুলত বাঙালির অধিকার আদায়, ভাষার জন্যে জীবন উৎসর্গের আন্তর্জাতিক স্বীকৃতি ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের চেতনাকেই প্রবাসে এক ভিন্নমাত্রার দিক নির্দেশনা এনে দিয়েছে ।

নতুন প্রজন্মসহ বাংলাদেশি কমিউনিটির যেসমস্ত সংগঠন এই শ্রদ্ধার্ঘ অনুষ্ঠানে অংশ নেয়, তাদের মধ্যে স্বাগতিক সংগঠন জর্জিয়া বাংলাদেশ সমিতি, জর্জিয়া আওয়ামীলীগ, জর্জিয়া বিএনপি, জর্জিয়া যুব দল, বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, বাংলাধারা, জর্জিয়া জালালাবাদ সমিতি, জর্জিয়া বাংলাদেশ পুজা সমিতি, বাংলাদেশ পুজা এ্যাসোসিয়েশন অব জর্জিয়া, শনিবারের চিঠি, বাংলাদেশ স্পোর্টস ফেডারেশন অব জর্জিয়া, সোনালী একচেঞ্জ, জর্জিয়া বেঙ্গলী বয়েজ ক্লাব প্রমুখ সংগঠনগুলি উল্লেখযোগ্য।Atlanta_2

পুস্পস্তবক অর্পণের আগে মহান একুশ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবোজ্জ্বল প্রেক্ষাপট ও বাঙালির আত্মপরিচয়ের নানা দিক নিয়ে আলোচনা, একুশের কবিতা ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন স্বরচিত কবিতায় বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়ার সভাপতি ডাঃ মুহাম্মদ আলী মানিক, আবৃত্তিতে বাংলাধারার সমন্বয়কারী মাহবুবুর রহমান ভুঁইয়া ও ভাস্কর চন্দ এবং আলোচনায় জর্জিয়া আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সহ সভাপতি যথাক্রমে মাহমুদ রহমান ও শেখ জামাল, জর্জিয়া বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে নাসের কাজেমী ও মামুন শরীফ, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে জাহাঙ্গীর হোসেন ও আহমাদুর রহমান পারভেজ, বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়ার সহ সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে সৈয়দ মুরাদ ও মোহন জব্বার, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের উপদেষ্টা দিলিপ কুমার দেব, জর্জিয়া আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম নাহিদ, জর্জিয়া যুব দলের আবু নাসের মিলন প্রমুখ। শেষ পর্বে হুসনে আরা বিন্দুর পরিচালনায় নতুন প্রজন্মের সমবেত কণ্ঠের স্বদেশের গান পরিবেশিত হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জর্জিয়া সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সজল ও দেবযানী সাহা।

You Might Also Like