ফুলেল শ্রদ্ধায় বাংলাদেশ হেরিটেজ সোসাইটির একুশে পালন

এডমোনটনের ইউনিভার্সিটি অব ম্যাকুইনে স্থাপিত শহীদ স্মৃতিস্তম্ভে বাংলাদেশ সময় রাত একটায় ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে দিবসের কর্মসূচী শুরু করেন বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টা ও বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা (বিপিসিএ) এর সভাপতি দেলোয়ার জাহিদ, বেসার উপদেষ্টা ড. নূরুল ইসলাম, ড. মুসফিক এবং বেসার কায্যকরী পরিষদের সদস্যবৃন্দ. পরবর্তীতে তাদের সাথে যোগ দেন রাজশাহীর অন্যতম ভাষা সৈনিক মোঃ সিদ্দিক হুসাইন, ড. হাফিজ উর রহমান ও বাংলাদেশ থেকে আগত অতিথি মেজবাউল ইসলাম।group_001

শহীদ স্মৃতিস্তম্ভে আরো ফুলেল শ্রদ্ধা জানান মাহিনুর জাহিদ মেমোরিয়েল ফাউন্ডেশনের কর্মকর্তা লুৎফুন্নেছা জাহিদ, রূপা চৌধুরী ও নাছিমা মির্জা, সোহা ইসলাম ও রিয়া কারিন. শুরুতে বেসার সাবেক সভাপতি তাজুল আলী ও সাবেক কার্য্যনির্বাহী মুহাম্মদ জাকারিয়া শুভেচ্ছা জানাতে আসেন।

ekushey_kid_speakerবাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটি অব আলবার্টার অন্যতম আকর্ষন ছিলো এ প্রজন্মের শিশু সন্তানদের বাংলা ভাষা ও নিজস্ব সংস্কৃতির সাথে পরিচিত করে তোলা। এতদ উদ্দেশ্যে শিশুদদের জন্য আয়োজিত এক ব্যতিক্রমী আলোচনা সভায় সভাতিত্ব করেন প্রবাসী সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদ, সন্মানিত অতিথিদের মধ্য উপস্থিত ছিলেন ভাষা সৈনিক সিদ্দিক হুসাইন, ড. নূরুল ইসলাম, ড. হাফিজ উর রহমান, ড. মুসফিক ও মেজবাউল ইসলাম।

শিশু কিশোরেরা একুশের ইতিহাস নিয়ে তাদের মনের অভিব্যক্তিকে বর্ননা করে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সুযোগ সৃষ্টি করে দেয়ায় ধন্যবাদ জানায়। বক্তব্য রাখে: সেওথি চৌধুরী, নাবিদ মির্জা, রোদসী চৌধুরী, নাফিসা মির্জা। শিশু-কিশোরদের পেইন্টিং প্রতিযোগিতায় বিজয়ী বর্ন, সূকর্ণা, রাহাত, এবং ধ্রুব, শাহরিন এর   মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

ভাষা সৈনিক মোঃ সিদ্দিক হুসাইন ভাষা আন্দোলনের স্মৃতিচারণ করেন। সভার সভাপতি দেলোয়ার জাহিদ, ভাষার সংরক্ষণ ও সুরক্ষার আহ্বান জানিয়ে প্রবাসে আমাদের দ্বিতীয় প্রজন্মের শিশু কিশোরদের মাতৃভাষা শিক্ষার ও পরিবারে তাekushey_008 চর্চার উপর গুরুত্বারূপ করেন এবং বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটির  একুশে হেরিটেজ এওয়ার্ড ২০১৫ এর জন্য মনোনীতদের নাম ঘোষনা করেন। এবারের পদক প্রপ্তরা হচ্ছেন কাওসার খন্দকার, ড মুশফিক, নুর আলি ও মোহাম্মেদ জাকারিয়া।

অনুষ্ঠান উপস্থাপনায় বেসা সম্পাদক মাসুদ চৌধুরী এবং সার্বিক ব্যবস্থাপনা সহযোগিতায় আনামুর রহমান মিয়া, আহসান উল্লাহ, টমাল ইসলাম, নূরুল হুদা, মিডিয়াঃ শেখ জলিল, সাইফুর হাসান (এশিয়ান নিউজ এন্ড ভিউজ), সোহা ইসলাম ও রিয়া কারিন, এবং এন্ডি প্রমুখ।

বাংলাদেশ হেরিটেজ এন্ড এথনিক সোসাইটির আয়োজনে ইউনিভার্সিটি অব ম্যাকুইনে অনুষ্ঠিত একুশের অনুষ্ঠানমালা  ছিলো শিশু-কিশোরদের  জন্য উৎসাহব্যন্জক।

You Might Also Like