রাশিয়ায় ওবামা চকোলেট

ওবামার আর পুতিনের ছবি ব্যবহার করে চকোলেট বাজারে এনেছে রাশিয়ার প্রতিষ্ঠান কনফায়েল। মিষ্টান্ন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি দেশের মধ্যে তাদের পণ্য বিক্রি বাড়াতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের রাজনৈতিক টানাপড়েনকে কাজে লাগাতে চাইছে বলে জানা গেছে। মার্চে নারী দিবসে এই চকোলেট বাজারে আসবে।
সম্প্রতি ইউক্রেট সংকট নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের টানাপড়েন দেখা যায়। চলতি সপ্তাহেই যুদ্ধবিরতি চুক্তির প্রাক্কালে এই সম্পর্ক নিয়ে বিশ্বেজুড়ে আগ্রহ সৃষ্টি হয়। রাশিয়া ও পশ্চিমা বিশ্বের মধ্যকার এই রাজনৈতিক বিরোধকে কাজে লাগিয়ে বানানো চকোলেট বিস্কুটকে অনেকে বলছেন ‘প্রপাগান্ডা বিস্কুট’। কারণ এর মাধ্যমে রাশিয়াকে ইতিবাচক ভূমিকায় দেখানো হয়েছে। একই সঙ্গে পশ্চিমা বিশ্বকে ব্যাঙ্গ করা হয়েছে।
চকোলেটের মোড়ক সাজানো হয়েছে সোভিয়েত যুগের প্রপাগান্ডার আদলে। এতে ইউক্রেন নিয়ে রাশিয়ার ওপর চাপানো নিষেধাজ্ঞার প্রতি ব্যাঙ্গ করা হয়েছে। একটি চকোলেটের মোড়কের ওপর লেখায় পশ্চিমা অর্থের চেয়ে রাশিয়ার মুদ্রাই ভালো বলা হয়। অপর একটি চকোলেটের মোড়কে ব্যবহার করা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ব্যাঙ্গচিত্র (ক্যারিকেচার)। এর মোড়কের বাণীতে সাধারণ জনগণকে ওবামার নীতির প্রতি সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়। একটি মোড়কে দেখা যায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবি। মোড়কটিতে পুতিনকে সমর্থন দেওয়া হয়।
কনফায়েলের বিতর্কিত সব চকোলেট নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকে এই প্রচারণাকে নিম্নস্তরের মানসিকতার বা ন্যক্কারজনক বলে মন্তব্য করেন।

You Might Also Like