‘ইয়েমেনে অন্তর্বর্তী পরিষদ গঠনে প্রতিদ্বন্দ্বী দলগুলোর সম্মতি’

ইয়েমেনে চলমান সংকট অবসানে প্রতিদ্বন্দ্বী দলগুলো একটি গণতান্ত্রিক অন্তর্বর্তী পরিষদ গঠনে সম্মত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

 

আজ (শুক্রবার) ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ উপদেষ্টা জামাল বেনোমার বলেছেন, এই পদক্ষেপের ফলে সংঘর্ষ অবসানে একটি সার্বিক চুক্তিতে পৌঁছানোর উজ্জল সম্ভাবনা দেখা দিয়েছে। প্রস্তাবিত পরিষদ ইয়েমেনের পার্লামেন্টের উচ্চকক্ষের কাজ করবে এবং এটি প্রতিনিধি পরিষদের সঙ্গে যৌথভাবে আইন প্রণয়ন করবে।

 

সরকারি সেনাদের সঙ্গে কয়েক সপ্তাহের সংঘর্ষের পর হুথি আন্দোলনের আনসারুল্লাহ বাহিনী গত ৬ ফেব্রুয়ারি ইয়েমেনের পার্লামেন্ট বিলুপ্ত  ঘোষণা করে।

 

এর আগের দিন আনসারুল্লাহ অন্তর্বর্তী জাতীয় পরিষদের ওপর একটি সাংবিধানিক ঘোষণা পত্র জারি করে। ওই ঘোষণা পত্রে বলা হয়,দেশে প্রেসিডেন্ট কাউন্সিল নির্বাচিত করতে ওই পরিষদ গঠন করা হবে। এর মাধ্যমে দেশে দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থার অবসান হবে।

 

হুথি আন্দোলনের নেতা আব্দুল মালিক আল- হুথি গত ৭ ফেব্রুয়ারি বলেন,জাতীয় পরিষদ গঠনের মাধ্যমে আমরা ইয়েমেনের বিরুদ্ধে শত্রুদের সব ষড়যন্ত্র বানচাল করতে সক্ষম হবো। এছাড়া  দেশে যে  সাংবিধানিক শুন্যতা  সৃষ্টি হয়েছে এর মাধ্যমে সেটিরও অবসান হবে বলে জানান তিনি।

 

গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইয়েমেনের ওপর একটি সর্বসম্মত প্রস্তাব পাস করে। ওই প্রস্তাবে সংঘাত অবসানে দেশটির প্রতিদ্বন্দ্বী সব পক্ষকে এক সঙ্গে  কাজ করার আহ্বান জানানো হয়।

 

১৫ সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদ হুথি আন্দোলনের আনসারুল্লাহ বাহিনীকে  সরকারি প্রতিষ্ঠান থেকে  সরে যাওয়ারও  আহ্বান জানিয়েছে। তবে হুথি আন্দোলন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ওই দাবি প্রত্যাখ্যান করেছে বলেছে, জাতিসংঘের উচিত ইয়েমেনের জনগণের ইচ্ছা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানানো।

You Might Also Like