‘গোপন’ বৈঠকে মার্কিন কর্মকর্তা ও তালেবান নেতারা

আফগানিস্তানের শান্তি আলোচনা এগিয়ে নিতে আজ বৃহস্পতিবার কাতারে ‘গোপন’ বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন কর্মকর্তা ও আফগান তালেবানের প্রতিনিধিরা।

 

জঙ্গি সংগঠন তালেবান সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এমন একটি সংবাদ প্রকাশ করেছে প্রভাবশালী বার্তা সংস্থা এএফপি।

 

আফগান তালেবানের শীর্ষ এক নেতা কাতার থেকে টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘প্রথম পর্ব আলোচনা আজ (বৃহস্পতিবার) কাতারে অনুষ্ঠিত হবে। শুক্রবার সেখানেই আরেক দফা আলোচনা হবে। কী ফল আসে, সেটাই এখন দেখার বিষয়।’

 

এর আগে পাকিস্তানের এক জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা জানান, আগামী মার্চের মধ্যেই আফগান তালেবান শান্তি আলোচনা বসতে ইচ্ছুক বলে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনিকে অবহিত করেন চলতি সপ্তাহে কাবুল সফরে যাওয়া পাকিস্তানের সেনাপ্রধান রাহিল শরিফ।

 

নাম প্রকাশ না করা শর্তে রাহিল শরিফের ঘনিষ্ঠ পাকিস্তানের ওই সেনা কর্মকর্তা আরো বলেন, ‘তারা (তালেবান) তাদের ইচ্ছার কথা প্রকাশ করেছে। এটা মার্চের মধ্যে হতে পারে। কিন্তু বিষয়টি এত সহজ ও দ্রুত হবে না।’
মঙ্গলবার শরিফ ও গনির মধ্যেকার সাক্ষাতে তালেবানের সঙ্গে আলোচনার বিষয়টি ছিল বলে নিশ্চিত করেছেন ওই অঞ্চলের তিন জ্যেষ্ঠ কূটনীতিক।

 

আলোচনার স্থান নিয়ে তাদের মধ্যে মতপার্থক্য ছিল। তবে কাবুলের এক কূটনীতিক বলেন, বৈঠকটি কাবুল, ইসলামাবাদ, দুবাই কিংবা বেইজিংয়ে হতে পারে।

 

অবশেষে কাতারে ওই বৈঠক অনুষ্ঠিত হবে বলে তালেবানের পক্ষ থেকে জানানো হলেও সময়সূচি ও বৈঠকস্থলের নাম গোপন রাখা হয়েছে।

 

আফগানিস্তানে ১৩ বছরের সংঘাত নিরসনে কাবুল সরকারের সমর্থনে কয়েক বছর ধরেই তালেবান ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের মধ্যে বৈঠকের উদ্যোগ নেওয়া হলেও তা ব্যর্থ হয়। তাই এ বৈঠক নিয়েও বেশি আশা করতে পারছেন না আয়োজকরা।

 

তথ্যসূত্র : আলজাজিরা, টাইমস অব ইন্ডিয়া।

You Might Also Like