ধর্মীয় অনুভূতিতে আঘাত: বইমেলায় প্রকাশনীর স্টল বন্ধ

রাকিব হাসনাত সুমন : ঢাকার বাংলা একাডেমির বই মেলায় মহানবী মুহম্মদ (স:)’র একটি জীবনীগ্রন্থের বাংলা অনুবাদ প্রকাশিত হবার পর এর কিছু বক্তব্য নিয়ে ধর্মীয় অনুভুতিতে আঘাত লাগার অভিযোগ উঠলে মেলা কর্তৃপক্ষ ওই প্রকাশনা সংস্থাটির স্টল বন্ধ করে দিয়েছে।

বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় ইরানী লেখক আলি দাশতির লেখা বই ‘টোয়েন্টি থ্রি ইয়ার্স: এ স্টাডি অব দ্য প্রোফেটিক কেরিয়ার অব মোহাম্মদ’ বইটির বাংলা অনুবাদ কয়েকদিন আগে প্রকাশ করে রোদেলা প্রকাশনী। অনুবাদ করেছেন আবুল কাসেম ও সৈকত চৌধুরী।

এর পর বাংলাদেশের কিছু সংবাদপত্রে রিপোর্ট বের হয়- যাতে অভিযোগ করা হয় যে মহানবী সম্পর্কে বইটির কিছু বক্তব্য মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে।

রোদেলা প্রকাশনীর বন্ধ স্টলটি আজ পর্দা দিয়ে ঘিরে রাখা দেখা গেছে।

এ ছাড়া হেফাজতে ইসলাম নামে একটি সংগঠন এক বিবৃতি দিয়ে অবিলম্বে এ বই বাজেয়াপ্ত করা এবং এর প্রকাশের সাথে জড়িতদের শাস্তি দাবি করে।Boi-Mela-1

বাংলা একাডেমির কর্মকর্তা মুরশিদ আনোয়ার বলেছেন, একাডেমি এসব বিবৃতি দেখেছে এবং নিশ্চিত হয়েছে যে বইটিতে এমন কিছু কথা আছে – যা মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেবার মতো।

“এর পর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই আমরা প্রকাশনীটিকে বইটি প্রত্যাহার করে নিতে বলেছি এবং স্টলটি বন্ধ করে দিয়েছি- যাতে মানুষ আমাদের দিকে তেড়ে না আসে” – বলেন মি. আনোয়ার।

টিএসসিতে বইমেলার প্রবেশপথে রোদেলা প্রকাশনী খুলে দেয়ার দাবিতে প্রতিবাদ কর্মসূচির দৃশ্য।

গত সোমবার দুপুরে বাংলা একাডেমি কর্তৃপক্ষ মেলায় রোদেলা প্রকাশনীর স্টলটি বন্ধ করে দেয়। তার আগেই ওই প্রকাশনা সংস্থাটি বইটি স্টল থেকে তুলে নেয়।

You Might Also Like