ছয় হাজার বছর ধরে আলিঙ্গনে এক জুটি!

পুলক বন্দ্যোপাধ্যায়ের একটি গান আছে এরকম, ভালোবাসা ভালোবাসা/তার আর কোনো নাম নেই/ভালোবাসা ভালোবাসা/মন ছাড়া তার কোনো দাম নেই।

হ্যাঁ, এ ভালোবাসার অনুভূতি মানুষ সবকিছুর ওপরে স্থান দিতে চায়। আর তাই মানুষের অদেখা স্বর্গের সঙ্গে এ অনুভূতির তুলনা মানুষ করে। ভালোবাসা এমনই এক অনুভূতির নাম যা মানুষকে যন্ত্রণাদায়ক এ পৃথিবীতে বেঁচে থাকার শক্তি জোগায়। এ শক্তি সে পায় তার হৃদয়ে।

আর তাই প্রেমিক পরম ভালোবাসা বুকে নিয়ে আলিঙ্কন করে প্রেমিকাকে। এ আলিঙ্গন ছুঁয়ে প্রেমিক-প্রেমিকার বুকে আনন্দের ঝিরঝির ঢেউ ওঠে। ভালোবাসার শক্তি যে কত বড় আর মহৎ তার প্রমাণ পাওয়া গেল সম্প্রতি। আর এ নিদর্শন পাওয়া গেছে গ্রিকের একটি সমাধিতে।

৫ হাজার ৮০০ বছর আগেকার ওই সমাধিতে আলিঙ্গনরত এক যুগলের দেহাবশেষ খুঁজে পেয়েছে খননকাজে সম্পৃক্ত একটি দল। শুক্রবার বিষয়টি জানান গ্রিসের প্রতœতাত্ত্বিকরা।

একটি সমাধিতে দেখা গেছে, এক যুগল পরস্পরকে জড়িয়ে ধরে আছে। গ্রিসের দক্ষিণাঞ্চলে সমাধিটির সন্ধান পেয়েছেন প্রতœতাত্ত্বিকরা।

দলের জ্যেষ্ঠ এনাসথেসিয়া পাপাথানাসিউ গণমাধ্যমকে জানান, ২০১৩ সালে তারা সমাধিটির সন্ধান পান। ডিএনএ পরীক্ষার মাধ্যমে উভয়ের লিঙ্গ পরিচয় সম্পর্কে নিশ্চিত হন। এরপরই চলতি সপ্তাহে বিষয়টি প্রকাশ করা হয়। গ্রিসে এ ধরনের সমাধির সন্ধান পাওয়ার ঘটনা এটাই প্রথম।

তিনি আরো বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ প্রাগৈতিহাসিক নির্দশন। খুব সম্ভবত তারা আলিঙ্গনবদ্ধ অবস্থায় মারা গেছে। এ জুটিটি ঠিক কীভাবে মারা গেছে এবং তাদের সম্পর্ক কী সেটি এখনো নিশ্চিত হওয়া যায়নি। আবার ডিএনএ পরীক্ষার পর এ বিষয়ে জানা যাবে। সূত্র : টেলিগ্রাফ।

You Might Also Like