‘চীনকে হুমকি হিসেবে বিবেচনা করছে আমেরিকা’

মার্কিন যুক্তরাষ্ট্র সত্যিই এশিয়াকে নিয়ে উদ্বেগে পড়েছে এবং চীনকে নিজের জন্য হুমকি মনে করছে। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন পেন্টাগনের সাবেক কর্মকর্তা কারেন কেউইয়াটকোস্কি।
জাপানের ওকিনাওয়া দ্বীপের উপকূলে মার্কিন সামরিক ঘাঁটি নির্মাণ বন্ধের জন্য দায়ের করা একটি মামলা সান ফ্রানসিস্কোর ফেডারেল বিচারক খারিজ করে দিয়েছেন। এ বিষয়ে প্রশ্ন করা হলে আমেরিকার সম্পর্কে এ সব কথা বলেন কারেন। কয়েকজন জাপানি নাগরিক এবং কয়েকটি পরিবেশ বিষয়ক সংস্থা একযোগে ২০০৩ সালে এ মামলা দায়ের করেছিলেন।
আদালতে দায়ের করা আর্জিতে বলা হয়েছিল, ওকিনওয়ার উপকূলে মার্কিন সামরিক ঘাটি নির্মাণ করা হলে সাগরের বিপন্ন প্রজাতির স্তন্যপায়ী প্রাণী সিন্ধুঘোটক এবং পরিবেশ হুমকির মুখে পড়বে।
এ ঘাটি নির্মাণ প্রসঙ্গে কারেন বলেন, মার্কিন সেনাবাহিনীর ভবিষ্যৎ তৎপরতার দিকে লক্ষ্য করলেই এটা স্পষ্ট হয়ে ওঠে যে এশিয়া নিয়ে উদ্বেগে পড়েছে এবং চীনও নিজের জন্য হুমকি হিসেবে ভাবছে ওয়াশিংটন। ওকিনওয়ার কাছে নতুন ঘাটি নির্মাণ করার মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত দিকনির্দেশনা ফুটে উঠেছে বলে জানান কারেন। তিনি বলেন, ব্যবসায়িক অংশিদার বা মিত্র হিসেবে নয় বরং চীনকে হুমকি হিসেবেই দেখছে আমেরিকা।
এদিকে আমেরিকার এ ঘাটি নির্মাণের পরিকল্পনা জাপানের মানুষদের ক্ষুব্ধ করে তুলেছে এবং মার্কিন বাহিনীর জাপান ত্যাগের দাবিতে দেশটিতে কয়েক দফা বিক্ষোভও হয়েছে।

You Might Also Like