মার্কিন বিমানঘাঁটি সংলগ্ন ইরাকি শহর আইএসের দখলে

ইরাকে মার্কিন বিমানঘাঁটি সংলগ্ন গুরুত্বপূর্ণ একটি শহর দখলে নিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। যুক্তরাষ্ট্রের সামরিক দফতর পেন্টাগন এ তথ্য জানিয়েছে।
মার্কিন কর্মকর্তারা জানান, আইন-আল-আসাদ বিমানঘাঁটি, যেখান থেকে যুক্তরাষ্ট্র আইএসের ওপর বিমান হামলা চালাচ্ছে, সেখান থেকে মাত্র আট কিলোমিটার দূরে ইরাকের পশ্চিমাঞ্চলীয় শহর আল বাগদাদির বেশির ভাগ এলাকা দখলে নিয়েছে আইএস। আইন-আল-আসাদেও হামলা চালিয়েছে তারা। তবে ওই হামলা প্রতিহত করা হয়েছে।
আনবার প্রদেশের প্রায় সব শহর আইএসের দখলে থাকলেও এতদিন পর্যন্ত আল-বাগদাদি শহরটি ছিল ইরাকি সেনাবাহিনীর দখলে। শহরটি দখলে নিয়ে আইএস প্রদেশটিতে নিজেদের অবস্থান আরো পাকাপোক্ত করল।
পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিরবি বলেন, কয়েক মাসের মধ্যে এই প্রথম কোনো শহর নিজেদের দখলে নিতে সক্ষম হলো আইএস।
গত বছরের মে মাসে ব্যাপক হামলা চালিয়ে ইরাকের উত্তর-পূর্ব ও পশ্চিমাঞ্চলের বেশির ভাগ এলাকা দখলে নেয় আইএস। কিন্তু গত সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের বিমান হামলা শুরু পর আইএসের দখলদারিত্বের মাত্রা কমতে থাকতে। এমনকি অনেক এলাকা ছেড়ে পালিয়েও যায় তারা।
জন কিরবি বলেন, শুক্রবার আত্মঘাতী বোমা হামলাকারীদের একটি দল আল-আসাদ বিমানঘাঁটিতে হামলা চালানোর চেষ্টা করে। এ সময়ে ইরাকি বাহিনী পাল্টা হামলা চালালে আট জঙ্গি নিহত হয়।
ইরাকি ও মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন, বিমান হামলার সহায়তায় ইরাকি বাহিনী ওই বিমানঘাঁটি থেকে আইএস জঙ্গি হটিয়ে দিয়েছে।
আইএস রুখতে ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণসহ বিভিন্ন সামরিক সুবিধার জন্য যুক্তরাষ্ট্রের পাঠানো মার্কিন সেনা ও বিশেষজ্ঞরা ওই বিমানঘাঁটিতে অবস্থান করছেন।

You Might Also Like