বাংলাদেশের সংকট নিরসনে নিশা-তারানকো বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশের চলমান সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দিশাই বিসওয়াল ও জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যে বুধবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে আনুষ্ঠানিক ভাবে জানিয়েছেন Tarancoজাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক। ১২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুর ১২ টায় জাতি সংঘের সদর দফতরে আয়োজিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে তিনি একথা জানান। বাংলাদেশে প্রতিনিয়ত প্রাণহাণির ঘটনা কমিয়ে আনতে জাতিসংঘ প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলেও জানান ডোজারিক। নিয়মিত প্রেস ব্রিফিংয়ে লিখিত বক্তব্যে জাতিসংঘ মহাসচিবের এই মূখপাত্র জানান, জাতিসংঘের বিভিন্ন সদস্য রাষ্ট্রসমূহের সাথে যোগাযোগের অংশ হিসেবে বাংলাদেশ প্রশ্নে যুক্তরাষ্ট্রের সংগে সহকারি মহাসচিব অস্কার ফারনান্দেজ তারানকোর বৈঠক হয়েছে। অস্কার ফারনান্দেজ তারানকো ও নিশা দেশাইয়ের এ বৈঠকে বাংলাদেশ প্রশ্নে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনায় বাংলাদেশে সহিংসতার তীব্রতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়। পাশাপাশি সহিংস পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের প্রতি জোর আরোপ করা হয়।

বিদেশী এক সাংবাদিক বাংলাদেশ প্রশ্নে মুখপাত্রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, বাংলাদেশে যে পরিস্থিতি চলছে তাতে কোনো সমাধান দেখা যাচ্ছে না। বিরোধী দলকে দমন করা হচ্ছে। বিরোধী দলের নেতাকর্মীদের আটক করে জেলে ঢুকানো হচ্ছে-এমন বাস্তবতায় জাতিসংঘের মহাসচিব বাংলাদেশে সমস্যা সমাধানে কোনো বিশেষ দূত পাঠাবেন কিনা? এ প্রশ্নের জবাবে মুখপাত্র ডোজাররিক বলেন, বাংলাদেশের সংকট নিরসনে জাতিসংঘ মহসচিব জাতিসংঘের পীস বিল্ডিং অফিসের প্রধান কর্মকর্তা অস্কার ফারনান্দেজ তারানকোকে দায়িত্ব দিয়েছেন। তিনি বিরোধী দল ও সরকারি দলের সঙ্গে যোগাযোগ রেখে উদ্ভুত সংকট নিরসনে কাজ করবেন এবং তিনি তাঁর দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন। জাতিসংঘের মহাসচিব ব্যাক্তিগতভাবে বাংলাদেশের স্থিতিশীলতা ও উন্নয়নে অঙ্গীকারবদ্ধ। বাংলাদেশের প্রাণহানি কমিয়ে আনতে আমরা চেষ্টা করে যাচ্ছি। করনীয় নির্ধারণে সার্বিক ভাবে কাজ করছে জাতিসংঘ। তিনি আরো জানান, উদ্ভুত সংকট নিরসনে শুধুমাত্র এবং শুধুমাত্র শান্তিপূর্ণ সমাধান চায় জাতিসংঘ।

নিসা দেশাই ও তারানকো বৈঠকের সুনির্দিষ্ট ফলাফল সম্পর্কে প্রশ্ন করা হলে জাতিসংঘের এ মুখপাত্র বলেন, এটি  একটি অব্যাহত প্রক্রিয়া। মহাসচিব বানকি মুনের দেয়া দায়িত্ব অনুসারে আলোচনা চলছে।

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কার্যালয়ে নিয়ন্ত্রণারোপ এবং খাবার প্রবেশে বাধা প্রদান প্রসঙ্গে স্টিফেন ডোজাররিক বলেন, জাতিসংঘ মহাসচিব এসব পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন এবং তিনি চলমান রাজনৈতিক উত্তেজনার শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। এ সংকট নিরসনে জাতিসংঘের সহকারি মহাসচিব অস্কার ফারনান্দেজ মহাসচিবের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছেন।

You Might Also Like