পুলিশ ব্যস্ত রাজনীতিতে : সক্রীয় অপরাধ চক্র

নুর মোহাম্মদ মিঠু : রাজনৈতিক ক্ষমতার লড়াইয়ে সৃষ্ট সারাদেশের সহিংসতা দমনে ব্যস্ত পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী। এতে অপরাধ চক্রের সদস্যরা মাথাচাড়া দিয়ে উঠেছে। বাড়ছে মাদক ও স্বর্ণ চোরাচালান, হত্যাকা-, ধর্ষণ, ছিনতাই ও অপহরণসহ বিভিন্ন অপরাধ। এসব ঘটনায় দায়েরকৃত মামলা তদন্তের কোনো সুযোগ পাচ্ছে না পুলিশ। ধরা পড়ছে না প্রকৃত অপরাধীরা।

চলতি বছরের জানুয়ারি প্রথম সপ্তাহ থেকে সারাদেশে একযোগে কর্মসূচি পালন করা আসছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

এ কর্মসূচি চলাকালে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা কর্মকা- সৃষ্টি হচ্ছে। যা এখনও অব্যাহত রয়েছে। এসব সহিংসতা ঠেকাতে ২৪ ঘণ্টাই ব্যস্ত থাকতে হয় আইন শৃঙ্খলা বাহিনীকে। এতে বিভিন্ন অপরাধ বেড়েই চলছে। রাজধানীসহ সারাদেশে একের পর এক হত্যা, ডাকাতি, ছিনতাই, মাদক ও স্বর্ণ চোরাচালান এবং লুটের ঘটনা ঘটছে। এছাড়া সীমান্তবর্তী এলাকাগুলোতে চলছে রমরমা মাদক বাণিজ্য ধরা না পড়ায় আরো বেশি বিস্তার লাভ করছে মাদক ব্যবসা।

অপরদিকে পুলিশের ব্যস্ততার কারণে বিভিন্ন হত্যা, যৌতুক ও মাদক মামলার তদন্ত কাজেও অগ্রগতি নেই। এজন্য, অপরাধীরা সহজেই পালিয়ে বা আত্মগোপনে থাকতে পারছে। কোন অপরাধ করতে ভয় পাচ্ছে না কোন অপরাধীরা। এভাবে সহিংসতা বাড়তে থাকলে দেশে অপরাধ আরো বাড়তে থাকবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

চলমান সহিংসতার মধ্যে দেশে সবচেয়ে বড় ও স্মরণকালের সেরা ইয়াবা চালান ধরা পড়েছে চট্টগ্রামে। বন্দরের বহিঃনোঙ্গর এলাকায় একটি ইঞ্জিন চালিত বোটে অভিযান চালিয়ে ১৫ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে নৌবাহিনীর ‘এন্টি স্মাগলিং’ সেলের সদস্যরা। উদ্ধারকৃত ইয়াবার আনুমানিক মূল্য প্রায় ৮৩ কোটি টাকা।

ঘটছে হত্যা বা খুনের ঘটনা। রাজধানীর পথের পাশে মিলছে গুলিবিদ্ধ লাশ। ক্যান্টনমেন্ট থানার কালশী ইসিবি চত্বর থেকে অজ্ঞাত এক ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। তবে কে বা কারা এ হত্যা ঘটিয়েছে তা জানা যায়নি। মিরপুর মডেল থানাধীন স্টাফ কোয়ার্টারের একটি বাসা থেকে রোকসানা খাতুন (৩০) নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। স্টাফ কোয়ার্টারের ডি/২/১৪ নম্বর বাসার সিলিং ফ্যান থেকে ঝুলন্ত অবস্থায় লাশটি উদ্ধার করে পুলিশ। কিন্তু নিহতের পরিবার দাবি করছে এটি পরিকল্পিতভাবে হত্যা করে ঝুলিয়ে রাখা হয়েছে।

যাত্রাবাড়ী থানাধীন গোলাপবাগেও একটি বাসায় ঢুকে মা ও মেয়েকে একসঙ্গে পাশবিক নির্যাতন করেছে দুর্বৃত্তরা। এতে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে সাদিয়া আক্তার (১৯) নিহত এবং তার মা ফৌজিয়া বেগম (৪৫) গুরুতর আহত হয়েছেন। আহত ফৌজিয়া বেগম শাহজাহানপুর ইসলামী ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কিন্তু কে বা কারা এ হত্যাকা- ঘটিয়েছে তা এখনো জানা যায়নি।

খিলগাঁও এলাকার নবীনবাগ নতুন রাস্তায় ছুরিকাঘাত করে দুই তরুণের কাছ থেকে ১০ হাজার টাকা ও একটি রূপার চেইন ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। এ সময় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত দুই তরুণ হলেন,  বাবু (১৮) ও নুরন্নবী (২০)।

ডেমরা থানাধীন সবুর উদ্দিন মার্কেট সংলগ্ন এলাকায় চালককে অজ্ঞান করে একটি অটোরিকশা ছিনতাই করেছে দুর্বৃত্তরা। অচেতন অবস্থায় অটোরিকশা চালক মোহারম আলী (৪০) কে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রূপনগর থানাধীন রামপুর বেড়িবাঁধ এলাকা থেকে অজ্ঞাত পরিচয় এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। তার বুকে ছুরির আঘাত রয়েছে। স্থানীয়দের দেয়া খবরের ভিত্তিতে বেড়িবাঁধ থেকে লাশটি উদ্ধার করে পুলিশ।

রামপুরা থানাধীন মহানগর প্রজেক্ট এলাকার ৫ নম্বর রোডের ১০৫ নম্বর বাসার দ্বিতীয় তলা থেকে দৈনিক ইত্তেফাকের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদকের মেয়ের হাত-পা বাঁধা গলাকাটা লাশ উদ্ধার করেছে রামপুরা থানা পুলিশ। নিহতের নাম ফাহমিদা আক্তার (৪৫)।

যশোরে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া এক স্কুল ছাত্রীকে ধর্ষণের পর হত্যা করেছে দুর্বৃত্তরা।

স্থানীয়রা জানায়, প্রতিদিনের মতো শনিবার সকালে প্রাইভেট পড়তে স্কুলে যাচ্ছিল ওই ছাত্রী। পথে নির্জন এলাকায় তাকে ধর্ষণের পর গলায় ওড়না পেঁচিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

খুলনায় রূপালী ব্যাংক থেকে অভিনব কায়দায় এক নারী গ্রাহকের সাড়ে ২৩ লাখ টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ঘটেছে। দুপুরে নগরীর স্যার ইকবাল রোডস্থ’ ব্যাংকের কর্পোরেট শাখায় এ ঘটনা ঘটেছে।

টেকনাফের নাফনদী থেকে তিন লাখ পিস ইয়াবা ট্যাবলেটসহ ১২ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৭। ওই সময় তাদের কাছ থেকে একটি বোটও জব্দ করা হয়।

এছাড়া সহিংসতা সৃষ্টির সঙ্গে তুলনামূলকভাবে বাড়ছে খুন, মাদক ব্যবসা, চোরাচালানসহ সব ধরনের অপরাধ।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউআইটিএসের আইন বিভাগের বিভাগীয় প্রধান ড. কুদরাত-ই-খুদা জানান, রাজনৈতিক অস্থিরতায় পুলিশ যখন ব্যস্ত, ঠিক সেই সুযোগটি গ্রহণ করে সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠেছে। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সব বিষয়ে সমান গুরুত্ব দিয়ে সাধারণ মানুষের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা উচিৎ।

You Might Also Like