সয়াবিন তেলের দাম কমেছে

গত মাসে বাড়ানো হলেও চলতি মাসে বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেলের দাম কমিয়েছে কোম্পানিগুলো।
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম হ্রাস পাওয়ায় দেশে মঙ্গলবার থেকে লিটারপ্রতি ৪ টাকা করে কমানো হয়েছে তেলের দাম। এ নিয়ে গত তিন মাসে তিন বার তেলের দাম পরিবর্তন হলো।
রাজনৈতিক অস্থিরতায় পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় সয়াবিন তেলের দাম জানুয়ারিতে প্রতি লিটারে ৪ থেকে ৬ টাকা বাড়ায় কোম্পানিগুলো। এর আগে দীর্ঘ বিরতির পর ডিসেম্বরে লিটারে ১৪ টাকা কমানো হয়েছিল। এখন কমানোতে আগের দামে আবার ফিরে এসেছে তেলের মূল্য বলে জানান ব্যবসায়ীরা।
তবে দাম কমালেও খুচরা বাজারে বুধবার পর্যন্ত নতুন দামে বিক্রি হতে দেখা যায়নি সয়াবিন তেল।
গত কয়েক সপ্তাহ ধরে ফ্রেশ, পুষ্টি, তীরসহ বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত তেল লিটারপ্রতি ১০৬ থেকে ১১০ টাকায় বিক্রি হয়। এখন তা ৪ টাকা কমিয়ে ১০০ থেকে ১০৪ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। পাঁচ লিটারের বোতল এখন ৪৯০ থেকে ৫০৫ টাকায় বিক্রি করা হবে।
গত রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্যতেলের ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকের পর দাম কমানোর এ ঘোষণা দেয় কোম্পানিগুলা। ওই বৈঠকে ভোজ্যতেলের সরবরাহ ও আন্তর্জাতিক বাজার দামের সঙ্গে সমন্বয় রেখে দেশের বাজারে বিক্রির নির্দেশনা দেয় মন্ত্রণালয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, আন্তর্জাতিক বাজারে দাম কমছে। ব্যবসায়ীদের সঙ্গে এ বিষয়ে আলোচনার পর দাম কমানো হয়। বাজারে চাহিদা অনুযায়ী পর্যাপ্ত তেল সরবরাহ রয়েছে বলেও জানান তিনি।
এ বিষয়ে সিটি গ্রুপের মহাব্যবস্থাপক বিশ্বজিৎ সাহা বলেন, অপরিশোধিত সয়াবিন তেল আমদানি ব্যয় কমে যাওয়ায় ভোক্তা পর্যায়ে এখন থেকে তীর ব্র্যান্ড লিটারপ্রতি ১০২ টাকা দরে বিক্রি হবে।

You Might Also Like