রাজস্থানের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পুরষ্কার জিতে নিল “গাড়িওয়ালা”

সরকারি অনুদানের চলচ্চিত্র আশরাফ শিশির পরিচালিত “গাড়িওয়ালা” এবার জয় করে নিল সম্প্রতি অনুষ্ঠিত “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান-২০১৪” এর শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার। এই উৎসবে “গাড়িওয়ালা”র স্বল্পদৈর্ঘ্য ভার্সনটি প্রতিযোগিতা বিভাগে পুরষ্কৃত হয়। এছাড়া গত ২৪-২৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রে  অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা আন্তর্জাতিক  চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরষ্কার জিতে নিলেন তরুণ চলচ্চিত্রনির্মাতা আশরাফ শিশির। তাঁর পরিচালনায় “গাড়িওয়ালা” এই  চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছিল। উক্ত উৎসবে “শ্রেষ্ঠ চিত্রনাট্যকার”, “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং “শ্রেষ্ঠ শিশুশিল্পী” এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয় “গাড়িওয়ালা”। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় “শ্রেষ্ঠ শিশুশিল্পী” পুরষ্কার।

উল্লেখ্য, “গাড়িওয়ালা” ইতিমধ্যে গত ১৯-২৪ অক্টোবরে অনুষ্ঠিত সংযুক্ত আরব আমিরাতে “শারজাহ্ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব”, গত ৯-১৭ নভেম্বরে অনুষ্ঠিত “২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” , গত ১৩-২১ ডিসেম্বরে অনুষ্ঠিত “ ৪র্থ  এথেন্স আন্তর্জাতিক ডিজিটাল  চলচ্চিত্র উৎসব”, গত ২৫-২৭ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত “রাফি পীর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং এ বছরের ২৪-৩০ জানুয়ারি “৮ম বাংলাদেশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। এছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “আভানকা ২০১৪”তে ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় “গাড়িওয়ালা”।

“গাড়িওয়ালা” দুই ভাই এবং তাদের মায়ের গল্প –  গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা…

এ ব্যাপারে পরিচালক আশরাফ শিশির বলেন, “ যে গাড়িকে কেউ কোনদিন হারাতে পারেনি, সেই গল্প গাড়িওয়ালা। বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গাড়িওয়ালার একের পর এক সফলতা আমাদের ছবির এই ট্যাগলাইনকেই সত্যে পরিণত করছে। “

রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা,  সিডর সুমন, মাটির , সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।” চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। মিডিয়াএইড বাংলাদেশ প্রযোজিত ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এর কারিগরী সহায়তায় ৮৬ মিনিট ও ৪০ মিনিট ব্যাপ্তির  “গাড়িওয়ালা” পাবনা, গাজীপুরের প্রত্যন্ত  গ্রামে এবং এফডিসিতে সিংহভাগ আউটডোর-ভিত্তিক ৩০ দিনের শুটিং সম্পন্ন হয় এবং গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়। গাড়িওয়ালা চলচ্চিত্রের রেডিও পার্টনার এবিসি রেডিও এফএম ৮৯.২ ও ব্লগ পার্টনার ইস্টিশন ব্লগ ।

You Might Also Like