এবার ভারতের স্বরাষ্ট্র সচিব অনীল গোস্বামী বরখাস্ত

পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের পর এবার ভারতের স্বরাষ্ট্র সচিব অনীল গোস্বামীকেও বরখাস্ত করা হয়েছে। সুজাতার ‘বেলায় মেয়াদ কাটছাঁটের সিদ্ধান্তের’ কথা বলা হলেও অনীলকে বরখাস্ত করার পেছনে সারদা দুর্নীতি কেলেঙ্কারির তদন্তে প্রভাব খাটানোর অভিযোগ তোলা হয়েছে।
সরকারি ঘোষণার বরাত দিয়ে ভারতীয় সম্প্রচার মাধ্যমগুলো বুধবার (৪ ফেব্র“য়ারি) রাতে এ খবর জানিয়েছে।
কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবি আইকে ফোন করে আটক ওই রাজনীতিকের পক্ষে তদবিরের চেষ্টা করার খবর ছড়িয়ে পড়ায় অনেক আগে থেকেই অনীল গোস্বামীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী কার্যালয়ের কড়া পদক্ষেপের আভাস আসছিল বিভিন্ন সূত্র থেকে। তবে, বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে অনীলের রুদ্ধদ্বার বৈঠকের পর এ সিদ্ধান্ত খুব দ্রুতই আসছে বলে মনে করা হচ্ছিল।
সূত্রে জানা যায়, সারদা দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে গত সপ্তাহে গ্রেফতার হওয়া কংগ্রেসের সাবেক মন্ত্রী মাতাং সিংয়ের বিরুদ্ধে পদক্ষেপ না নিতে সিবি আইকে ফোন করে ‘সুপারিশ’ করেছিলেন অনীল।
অনীল সিবি আইকে ফোন করার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ ব্যাপারে অভিযোগ যায়। অভিযোগে বলা হয়, স্বরাষ্ট্র দফতরের একজন শীর্ষ কর্মকর্তা মাতাংয়ের ব্যাপারে সিবি আইয়ের পদক্ষেপে প্রভাব খাটানোর চেষ্টা করেছেন, এমনকি মাতাংকে যেন গ্রেফতার না করা যায় সে চেষ্টাও করেছিলেন।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে অভিযোগ যাওয়ার আগেই স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং মোদীকে এ ব্যাপারে ব্রিফ করেন। তারপর দু’জনেই কংগ্রেস সরকারের সময় নিয়োগ পাওয়া স্বরাষ্ট্র সচিবের বিরুদ্ধে পদক্ষেপের ব্যাপারে একমত হন।
পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের ব্যাপারে ‘মেয়াদ কাটছাঁটের সিদ্ধান্তের’ কথা বলা হলেও বিভিন্ন সূত্র জানায়, কংগ্রেস সরকারের এই প্রভাবশালী সচিবের প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অসন্তোষের কথা কয়েক মাস ধরেই প্রকাশ্যে শোনা যাচ্ছিল। শেষ পর্যন্ত তাকে সরিয়ে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত সুব্রামানিয়াম জয়শঙ্করকে নিয়োগ দেওয়া হয়।

You Might Also Like