সংকট নিরসনে জাতীয় ঐকমত্যের সরকার প্রতিষ্ঠার প্রস্তাব

বর্তমান সংকট সমাধানে জাতীয় ঐকমত্যের সরকার প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছেন বিএনপিপন্থী সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধি।

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ‘চলমান জাতীয় সংকট: উত্তরণের পথ’ শীর্ষক এক আলোচনায় এ প্রস্তাব উত্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজ উদ্দিন আহমদ।

সুশীল সমাজের ব্যানারে আয়োজিত আলোচনায় উপস্থিত ছিলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ফরহাদ মজহার, সাংবাদিক রুহুল আমীন গাজী, আব্দুল হাই সিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া প্রমুখ।

প্রস্তাব পাঠ করেন এমাজ উদ্দিন আহমদ।

প্রস্তাবে বলা হয়, ঐকমত্যের সরকারের কাজ হবে প্রজাতন্ত্রের সব কর্মকাণ্ড যথাযথভাবে পরিচালনার লক্ষ্যে সবার অংশগ্রহণমূলক একটি নির্বাচন অনুষ্ঠান করা। সবার অংশগ্রহণমূলক একটি বিশ্বাসযোগ্য, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনই জাতিকে বর্তমান মহাসংকট থেকে উত্তরণে সহায়তা করতে পারে।

প্রস্তাবে বলা হয়, জাতীয় ঐকমত্যের সরকারের প্রধান দায়িত্ব হবে নির্বাচন কমিশন, প্রশাসন এবং বিচার বিভাগসহ সব সাংবিধানিক প্রতিষ্ঠানের অর্থবহ সংস্কারের মাধ্যমে একটি অবাধ, নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা।

একই সঙ্গে তাদের প্রস্তাবে সাড়া দেওয়ার জন্য দেশের সব শ্রেণীর নাগরিক, সব পেশার মানুষ, শিক্ষার্থী ও অভিভাবক এবং রাজনৈতিক দলস এবং সব সামাজিক শক্তিকে এগিয়ে এসে বিদ্যমান জাতীয় সংকট মোকাবেলার জন্য আহ্বান জানানো হয়।

তাদের এ প্রস্তাবের সঙ্গে প্রফেসর এম এ মাজেদ, মোহাম্মদ আসাফ উদ্দৌলা, ডা. জাফরুল্লাহ চৌধুরী, আ ফ ম ইউসুফ হায়দার, শওকত মাহমুদ একমত হয়েছেন বলে জানানো হয়।

You Might Also Like