নেতানিয়াহুকে ফেইসবুক থেকে আনফ্রেন্ড করলেন ওবামা

ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফেইসবুক থেকে ‘আনফ্রেন্ড’ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দু’জনের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ওবামা এ কাজ করেছেন বলে খবর দিয়েছে ইসরাইলের গণমাধ্যম।
ঠিক কখন নেতানিয়াহুকে ফেইসবুক থেকে ওবামা আনফ্রেন্ড করেছেন তা স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে- যখন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনারের আমন্ত্রণ গ্রহণ করেছেন তখনই নেতানিয়াহুকে বন্ধু তালিকা থেকে বাদ দিয়েছেন বারাক ওবামা।
একটি সূত্রের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি জানিয়েছে, মার্কিন অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডারের পেইজে ছিলেন নেতানিয়াহু এবং সেখান থেকে তিনি ঘটনাক্রমে ‘কমন ফ্রেন্ড’ বা ‘অভিন্ন বন্ধু’ তালিকায় কে কে আছেন তা দেখার চেষ্টা করেন। সেখানে নেতানিয়াহু দেখেন যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবকে পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এবং ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ফ্যাবিয়াসসহ অনেকেই আছেন কিন্তু ওবামা নেই। তখন তিনি ওবামার পেইেজ যান এবং সেখানে দেখেন যে, ‘অ্যাড ফ্রেন্ড’ দেখা যাচ্ছে। তখন নেতানিয়াহু নিশ্চিত হন যে, বারাক ওবামা তাকে বন্ধু তালিকা থেকে বাদ দিয়েছেন।
আগে থেকেই নেতানিয়াহুর সঙ্গে ওবামার সম্পর্কের টানাপড়েন চলছিল; তবে জন বোয়েনার নেতানিয়াহুকে আগামী মার্চে আমেরিকা সফরের দাওয়াত দেয়ার পর তা এখন অনেক বেড়ে গেছে। আগামী মার্চ মাসে ইরানের পরমাণু কর্মসূচি ইস্যুতে নেতানিয়াহুকে কংগ্রেসে ভাষণ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন বোয়েনার। মার্কিন প্রশাসনের সঙ্গে কোনো রকমের আলোচনা ছাড়াই জন বোয়েনারের ওই আমন্ত্রণ গ্রহণ করেছেন নেতানিয়াহু।
এ উদ্যোগকে ভালোভাবে নেয়নি ওবামা প্রশাসন। তারা মনে করছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু কর্মসূচি ইস্যুতে প্রেসিডেন্ট বারাক ওবামা যে কূটনৈতিক পদক্ষেপ নিতে যাচ্ছেন তার বিরুদ্ধে রিপাবলিকান দল এবং ইসরাইল মিলে ওবামা প্রশাসনকে তিরস্কার করার উদ্যোগ নিয়েছে। মার্চের সফরের সময় নেতানিয়াহুর সঙ্গে ওবামা দেখা করবেন না বলে এরইমধ্যে নিশ্চিত করেছেন।

You Might Also Like